পিআইবি'র অধীনে মুন্সীগঞ্জে দুই দিনব্যাপী মোবাইল বিষয়ক সাংবাদিকতা প্রশিক্ষণ অনুষ্ঠিত

  শাহনাজ বেগম

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২৩, ১৩:৫৭ |  আপডেট  : ৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:১৪

মুন্সীগঞ্জের বিখ্যাত আলুর বহুমুখী  ব্যবহার অথবা মুন্সীগঞ্জের সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের প্রতি জোর দেন প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ ( পিআইবি) র মহাপরিচালক জাফর ওয়াজেদ। মুন্সীগঞ্জে সার্কিট হাউস মিলনায়তনে গত ১৬ ও ১৭ জানুয়ারী সোমবার ও মঙ্গলবার দুই দিনব্যাপী মুন্সীগঞ্জ জেলা প্রেসক্লাবের আয়োজনে প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ ( পিআইবি) কর্তৃক এই মোবাইল বিষয়ক সাংবাদিকতা প্রশিক্ষণ শেষে সভাপ্রধানের বক্তব্যে জাফর ওয়াজেদ মুন্সীগঞ্জের সাংবাদিকদের জাতীয় পর্যায়ে অবদান রাখার প্রতিও জোর দেন। 


মুন্সীগঞ্জে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট আয়োজনে  মুন্সীগঞ্জ জেলা প্রেসক্লাবের  সাংবাদিকদের জন্য ও মুন্সীগঞ্জ জেলায় কর্মরত সাংবাদিকদের জন্য দুই দিন ব্যাপী “মোবাইল সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ” শেষে সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকৃত ৩৫ জন সাংবাদিককে সনদ প্রদান করা হয়েছে। দুই দিনব্যাপী এই প্রশিক্ষণে শুধুৃমাত্র একটি মোবাইল ব্যবহার করে আধুনিকতার সাথে তাল মিলিয়ে  মোবাইলে ভিডিও রেকডিং, ভিডিও সম্পাদনা ও স্টোরি তৈরিসহ নীতিমালাসহ তথ্য সংগ্রহের পর শুধুমাত্র একটি মোবাইল ডিভাসের মাধ্যমে কিভাবে বস্তুনিষ্ঠ সংবাদ উপস্থাপন ও তৈরি করা হয় সম্ভব সে বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

দুইদিন ব্যাপী এই প্রশিক্ষণের মূল প্রশিক্ষক ছিলেন পিআইবির প্রশিক্ষক ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জার্নালিজম,  মিডিয়া ও কমিউনিকেশন বিভাগের সহযোগী অধ্যাপক ড. জামিল খান। সমাপনী অনুষ্ঠানে প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ ( পিআইবি) এর প্রশিক্ষক পারভিন সুলতানা রাব্বির সঞ্চালনায় পিআইবি এর মহাপরিচালক জনাব জাফর ওয়াজেদ সভাপ্রধান এর আসন অলংকৃত করেন এবং প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো মহিউদ্দিন। এছাড়াও উপস্থিত ছিলেন  মুন্সীগঞ্জ জেলা তথ্য অফিসার দীপক চন্দ্র দাস। অনুষ্ঠানে পিআইবির এর মহাপরিচালক জনাব জাফর ওয়াজেদ সাহেব সাংবাদিকদের নীতি ও নৈতিকতার চর্চা নিয়ে দিক নির্দেশনা মূলক উপদেশ প্রদান করেন। প্রধান অতিথি আলহাজ মোঃ মহিউদ্দিন তার বক্তব্যে বংগবন্ধুর সাথে কাটানো তার কিছু স্মৃতি  তুলে ধরেন এবং একই সাথে সাংবাদিকদের নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের আহবান জানান। দুই দিনব্যাপী এই "মোবাইল বিষয়ক সাংবাদিকতা প্রশিক্ষণ " টির সার্বিক তত্বাবধানে ছিলেন মুন্সীগঞ্জের খবর পত্রিকার প্রকাশক ও সম্পাদক এড. সোহানা তাহমিনা।  এ ধরনের প্রশিক্ষণের আয়োজন করায় উপস্থিত সকলে এড. সোহানা তাহমিনাকে ধন্যবাদ জানান। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারী সাংবাদিকদের হাতে  সনদ তুলে দেন অতিথিবৃন্দ।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত