পাকিস্তানে রোজা রেখে পাইলটদের ফ্লাইট না করার পরামর্শ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ মার্চ ২০২৪, ১৫:০৪ |  আপডেট  : ৩ মে ২০২৪, ০৩:২৫

রোজা নিয়ে পাইলট ও কেবিন ক্রুদের উড্ডয়ন না করার পরামর্শ দিয়েছে পাকিস্তানের রাষ্ট্রায়ত্ত বিমান পরিবহন সংস্থা পাকিস্তান এয়ারলাইনস। সংস্থাটি বলেছে, এতে আকাশে বিমানের যাত্রীদের জীবন ঝুঁকির মুখে পড়তে পারে। পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

পাকিস্তান এয়ারলাইনসের পাইলট ও কেবিন ক্রুদের কাছে পাঠানো ‘রোজ থাকা অবস্থায় ফ্লাইট পরিচালনা’ বিষয়ক এক চিঠিতে করপোরেট সেফটি ম্যানেজমেন্ট ও এয়ারক্রু মেডিকেল সেন্টার পরামর্শের বরাত দিয়ে বলা হয়েছে, রোজা থাকা অবস্থায় বিমান পরিচালনা সম্ভব কিন্তু এ ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিমাণে ঝুঁকি আছে এবং নিরাপত্তার বিষয়টি যথাযথভাবে এই সময়ে অনুসৃত নাও হতে পারে। 

চিঠিতে আরও বলা হয়েছে, এই অবস্থায় জরুরি ও জটিল পরিস্থিতিতে ভুল ও বিলম্বিত পদক্ষেপ গুরুতর ফলাফল বয়ে আনতে পারে। রমজানের পবিত্রতা কোনো সন্দেহ রাখার সুযোগ নেই। কিন্তু যেহেতু রোজার সময় মানুষকে স্বাভাবিক জীবনযাত্রায় পরিবর্তন আনতে হয় এবং সফর বা ভ্রমণের সময় রোজা রাখার বিষয়ে ধর্মে শৈথিল্য আছে তাই ফ্লাইটের সময় রোজার বিষয়টিকে কড়াকড়িভাবে দেখার প্রয়োজন নেই। 

পাইলট ও কেবিন ক্রুদের কাছে পাঠানো চিঠিতে আরও বলা হয়, রোজার সময় মানুষের ইন্দ্রিয়ের সতর্ক অবস্থা, রিফ্লেক্স ও শারীরিক-মানসিক শক্তি কমে যায়। আর তাই এই বিষয়গুলো বিবেচনায় নেওয়ার পর এটি পরিষ্কার যে, রোজা নিয়ে উড্ডয়ন করা কেবল আপনাদের জন্যই বিপজ্জনক নয় এমনকি তা অন্যের জন্যও বিপজ্জনক। 

চিঠিতে রোজাদার পাইলট ও কেবিন ক্রুদের উড্ডয়ন না করার পরামর্শ দিয়ে বলা হয়, ‘আর তাই এটি প্রয়োজনীয় যে, যারা রোজা পালন করছেন তাদের উড্ডয়ন না করার পরামর্শ দেওয়া হলো।’ পাকিস্তান এয়ারলাইনসের এক মুখপাত্র জানিয়েছেন, এ বিষয়ে একটি আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত