পাকিস্তানের পঁচাত্তর বছর, রাজনীতি-গণতন্ত্রের সংকট

  অভিজিৎ বড়ুয়া অভি

প্রকাশ: ১৯ আগস্ট ২০২২, ১৫:৫৪ |  আপডেট  : ১৬ এপ্রিল ২০২৪, ১২:৩৩

গত ১৪ আগস্ট ২০২২ ছিল পাকিস্তানের স্বাধীনতার পঁচাত্তর বছর। ১৯৪৭ সালের ১৪ই আগস্ট পাকিস্তানের জন্ম বিশ্বের বৃহত্তম মুসলিম রাষ্ট্র হিসাবে। পঁচাত্তর বছর আগে পাকিস্তান তার সূচনা রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে শুরু করে। রাজনীতিবিদরা দুর্নীতিগ্রস্ত এবং রাজনৈতিক ক্ষমতা বজায় রাখতে, অভিজাতদের স্বার্থ সুরক্ষিত করতে আগ্রহী ছিলেন। তাই রাজনীতিবিদদের প্রতিনিধিত্বকারী সরকার একটি সত্যিকারের গণতান্ত্রিক রাষ্ট্র করতে ব্যর্থ হয়েছে। ফলে পাকিস্তান নাগরিকদের আর্থ-সামাজিক ন্যায়বিচার এবং সুষ্ঠু প্রশাসন লাভ হয়নি। ৭৫ বছরের ইতিহাসের প্রায় অর্ধেক সময় পাকিস্তানকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে শাসন করেছে সামরিক বাহিনী। প্রদেশগুলির মধ্যে লড়াই দ্বন্ধ বিরাজমান, রাজনৈতিক অস্তিরতা, সামরিক বাহিনীর প্রভাব, দূর্নীতি গত পাঁচ দশকে পাকিস্তানকে প্রকৃত স্থিতিশীলতা অর্জন করতে দেয় নি। সামরিক শাসন এবং গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারগুলির মধ্যে দ্বন্ধ লেগেয় আছে।

পাকিস্তানে বিশটিরও বেশি ভাষা এবং ৩০০ টিরও বেশি স্বতন্ত্র উপভাষা রয়েছে। এই বৈচিত্র্য দীর্ঘস্থায়ী আঞ্চলিক উত্তেজনা এবং সংবিধান গঠনে ধারাবাহিক ব্যর্থতার কারণ। পাকিস্তানের রাজনীতি প্রাদেশিক ঈর্ষা, সিন্ধু, বেলুচিস্তান ও উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশের ছোট প্রদেশগুলিতে গভীর অসন্তোষ এবং পাঞ্জাবি সংখ্যাগরিষ্ঠদের দ্বারা প্রভাবিত। ক্ষমতা, লাভ এবং পৃষ্ঠপোষকতা , রাজনৈতিক অস্থিরতা, ইসলামিক বা ধর্মনিরপেক্ষতা, উগ্র আদর্শিক বিতর্ক, জাতীয় ভিত্তিক রাজনৈতিক দলের অনুপস্থিতির কারণে পাকিস্তানকে সরকারের ধারাবাহিকতা বজায় রাখতে সিভিল সার্ভিস এবং সেনাবাহিনীর উপর নির্ভর করতে হয়েছে।

২০১৮ সালে ইমরান খান যখন প্রধানমন্ত্রী নির্বাচিত হন, তখন তার পক্ষে প্রায় সবকিছুই ছিল। খান রাজনীতি সর্বদা সামরিক সংস্থার সাথে মিলে ছিলো এবং তিনি প্রায়শই হামিদ গুল থেকে সুজা পাশা এবং ফয়েজ হামিদ পর্যন্ত গুপ্তচর প্রধানদের পরামর্শ গ্রহণ করেছেন। খান বছরের পর বছর সংগ্রামের পর, পাকিস্তানে কয়েক দশক ধরে আধিপত্য বিস্তারকারী দুটি প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠিত রাজনৈতিক রাজবংশকে পরাজিত করতে সক্ষম হন। তিনি একটি নতুন শক্তি হিসাবে আবির্ভূত হন, আকর্ষণীয় গানে পূর্ণ প্রাণবন্ত সমাবেশের সাথে যা, তার বিশাল সোশ্যাল মিডিয়া উপস্থিতি সহ, তার দৃঢ় দুর্নীতিবিরোধী বার্তাকে শক্তিশালী করে।

পার্লামেন্ট ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার কয়েক ঘণ্টা আগে সন্ধ্যায় প্রধানমন্ত্রীর ইসলামাবাদের বাসভবনে একটি হেলিকপ্টার অবতরণ করার অদ্ভুত ঘটনা, যেখানে দু'জন "ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তা" ছিল। সিওএএস জেনারেল বাজওয়া এবং আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল নাদিম আঞ্জুম তৎকালীন প্রধানমন্ত্রী খানকে সিওএএসকে বরখাস্ত করার শেষ মুহূর্তের পদক্ষেপকে বাতিল করার আহ্বান জানিয়েছিলেন।

খান অভিযোগ করেন যে তিনি পাকিস্তানে "শাসন পরিবর্তন" প্রভাবিত করার জন্য মার্কিন নেতৃত্বাধীন প্রচেষ্টার শিকার, কারণ তার পররাষ্ট্র নীতিতে পশ্চিমা বিরোধী, যা আফগানিস্তানে আমেরিকার যুদ্ধের সমালোচনাকে অন্তর্ভুক্ত করেছে।

বর্তমান  সরকারী দলগুলির মধ্যে বৃহত্তম- নিহত প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর পুত্রের নেতৃত্বে পাকিস্তান পিপলস পার্টি এবং পাকিস্তান মুসলিম লীগ - ব্যাপক দুর্নীতির অভিযোগে কলঙ্কিত ৷ পাকিস্তান মুসলিম লীগ নেতা ও সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ তথাকথিত পানামা পেপারসে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত। শরিফকে পাকিস্তানের সুপ্রিম কোর্ট, পদে থাকার অযোগ্য ঘোষণা করেছিল। ঐতিহাসিকভাবে, পাকিস্তানের কোনো প্রধানমন্ত্রী পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করেননি। কোনো প্রধানমন্ত্রীর জন্য তিন বছরের বেশি প্রধানমন্ত্রী থাকা বিরল: গত ৭৪ বছরে ২২ জনের মধ্যে মাত্র তিনজন চার বছরের সীমা অতিক্রম করতে সক্ষম হয়েছেন। মজার বিষয় হল, তাদের অধিকাংশকেই সংবিধান বহির্ভূত/সংসদীয় বা বিচারিক কর্মকাণ্ডের মাধ্যমে অপসারণ করা হয়েছে, তবুও কোনো প্রধানমন্ত্রীকে অনাস্থা ভোটের মাধ্যমে অপসারণ করা হয়নি। তাই অবাক হওয়ার কিছু নেই যে প্রধানমন্ত্রী ইমরান খানের ক্ষমতায় চতুর্থ বছরে বিচার বিভাগ, সামরিক শাসক আর কথিত মার্কিন যোগসাজশে রাজনৈতিক অনাস্থা ভোটের নাটকে মাত্র দুই ভোটের ব্যবধানের মাধ্যমে অপসারণ করা হয়েছে। 

সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো জেনারেল বাজওয়া এবং ইমরান খান ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন নিয়ে মতবিরোধে ছিলেন। সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, জেনারেল বাজওয়া এবং লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদের মধ্যে একটি ফাটল দেখা দিতে শুরু করে, যাকে পরবর্তী সেনাপ্রধান হওয়ার আশায় ব্যাপকভাবে দেখা যায়। খান, লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছিলেন। অনুমান করা হচ্ছে যে লেফটেন্যান্ট জেনারেল হামিদ আবারও খানের বিজয় নিশ্চিত করতে সাহায্য করতে পারেন। খান এবং সেনাবাহিনীর মধ্যে মতপার্থক্য দেখা দিয়েছিলো পররাষ্ট্র নীতিতেও। 

খান একের পর এক বড় বড় জলসা করছে, হাজার হাজার খান সমর্থক পাকিস্তানের বিভিন্ন শহরে মিছিল করছে, বড় দলীয় পতাকা নেড়ে সমর্থন জানাচ্ছে। যুবকরা, শিশু, মহিলারা এমনকি তাদের পরিবারগুলো খানের সমর্থনে জলসাগুলোতে আধিপত্য বিস্তার করছে। জলসাগুলোতে ইমরানের বক্তব্য হলোঃ "আজ পাকিস্তানের জন্য যুদ্ধ", "চোর-ডাকাতদের সামনে মাথা নত করবেন না"। "আমি আল্লাহর কাছে এই জাতির বিবেককে জাগ্রত করার জন্য প্রার্থনা করি।" "তাদের সময় শেষ, এই জাতি জেগে উঠেছে," । "আমাদের সমস্যা হল যে বড় চোররা অ্যাসেম্বলিতে যায় এবং ছোট চোররা জেলে যায়,"। “এটা রাজনীতি নয়। এই বিপ্লবই পাকিস্তানিদের একটি জাতিতে পরিণত করছে,”। 

পাঞ্জাব ইলেকশনে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের ছেলে হামজা শেহবাজকে মুখ্যমন্ত্রী নির্বাচনের জন্য বিজয়ী ঘোষণা করা হয়েছিল। হামজা ১৭৯ ভোট পান, আর তার প্রতিদ্বন্দ্বী এবং বিরোধী প্রার্থী চৌধুরী পারভেজ এলাহি ১৮৬ ভোট পান। কিন্তু ডেপুটি স্পিকার পার্টির প্রধান চৌধুরী সুজাত হুসেনের একটি চিঠি উদ্ধৃত করে পিএমএল-কিউ-এর ১০ ভোট প্রত্যাখ্যান করেন। ভোটের ফলাফল নিয়ে হৈচৈ এর মধ্যে, ডেপুটি স্পিকার বলেছিলেন যে তিনি ৬৩-এ ধারার উপর সুপ্রিম কোর্টের রায় অনুসরণ করছেন যা দলত্যাগের সাথে সম্পর্কিত। এরপর হামজা শেহবাজ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন। এই সিদ্ধান্তের বিরুদ্ধে পাকিস্তান মুসলিম লীগ-কায়েদ (পিএমএল-কিউ) নেতা এলাহির দায়ের করা একটি পিটিশনের উপর বহুল প্রত্যাশিত রায়ে, সুপ্রিম কোর্ট ডেপুটি স্পিকার দোস্ত মুহাম্মদ মাজারির পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচনে ১০ ভোট প্রত্যাখ্যান করার বিতর্কিত সিদ্ধান্তকে "অবৈধ" বলে ঘোষণা করে। পাকিস্তানের পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে চৌধুরী পারভেজ এলাহি শপথ নেন। গভর্নর যদি এলাহীকে শপথ না দেন, তবে রাষ্ট্রপতি আলভি তা করতে পারেন, আদালত তার সংক্ষিপ্ত আদেশে রায় দেন। 

এরপর পাকিস্তানের নির্বাচন কমিশন ২ আগস্ট রায় দেয় যে খানের দল ৩৪ টি বিদেশী বা বিদেশী কোম্পানির কাছ থেকে তহবিল পেয়েছে। ট্রাইব্যুনাল বলেছে যে দলটি তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কে একটি জাল হলফনামা জমা দিয়েছে এবং এটি নির্ধারণ করেছে যে দলটি ১৩টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট গোপন করেছে যা এটি ঘোষণা করা উচিত ছিল। ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি) বৃহস্পতিবার খানের স্ত্রী বুশরা বিবির ঘনিষ্ঠ বন্ধু ফারাহ খানের অবৈধ সম্পদের একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত শুরু করে। এনএবি বলেছে যে ফারাহ ২০১৮ সাল থেকে আয়ের জ্ঞাত উৎসের বাইরে অবৈধ সম্পদ সংগ্রহ করেছিলেন। ফারাহ খানের অ্যাকাউন্টগুলি গত তিন বছরে প্রায় ৮৪৭ মিলিয়ন টাকার বিশাল টার্নওভার প্রদর্শন করেছে। রিপোর্ট অনুযায়ী, এনএবি সন্দেহ করছে যে ইমরান খান সরকার ক্ষমতায় আসার পর ফারাহ খান আরও আর্থিক সম্পদ অর্জন করেছেন। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে ইমরান খান ৪০ কোটি টাকারও বেশি লুট করেছেন। ইমরান খানের বিরুদ্ধে দায়ের করা তোশাখানা রেফারেন্স অনুসারে খান একটি স্থানীয় ঘড়ি ব্যবসায়ীর কাছে বিদেশী বিশিষ্ট ব্যক্তিদের উপহার দেওয়া তিনটি ঘড়ি অবৈধভাবে বিক্রি করে ৩৬ মিলিয়ন রুপি আয় করেছেন। 

সোমবার প্রচারিত সেগমেন্টে, খানের দলের একজন রাজনীতিবিদ গিল নিউজ চ্যানেল এআরওয়াইকে বলেছেন, পাকিস্তান সরকার দেশের শক্তিশালী সামরিক বাহিনী এবং ইমরান খানের মধ্যে সৈন্যদের মধ্যে বিভেদ তৈরি করার চেষ্টা করছে। সাধারণ সৈন্যরা খান এবং তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থন করে, যা সরকারকে ক্ষুব্ধ করে। তিনি অভিযোগ করেছিলেন যে ক্ষমতাসীন পিএমএল দলের মধ্যে একটি "কৌশলগত মিডিয়া সেল" রয়েছে যা খানকে ক্ষতি করার জন্য একটি জাল সংবাদ প্রচার চালাচ্ছে। এআরওয়াই রিপোর্টে আরও পরামর্শ দেওয়া হয়েছে যে সেনা কর্মকর্তাদের তাদের ঊর্ধ্বতনদের কাছ থেকে "অবৈধ এবং অসাংবিধানিক আদেশ" মানা উচিত নয়। কয়েক ঘণ্টা পর চ্যানেলটি বিঘ্নিত হতে থাকে। চ্যানেলটি মঙ্গলবার দেশের অনেক অংশে বন্ধ ছিল। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ এবং ইমরান খানের চিফ অব স্টাফ শাহবাজ গিল ছাড়াও অন্যদের মামলায় আসামি করা হয়েছে। গিলকে আটক করা হয় এবং রিমান্ডে নিয়ে নগ্ন করে নির্যাতন করা হয়। সাংবাদিক ইমরান রিয়াজ খানকে মঙ্গলবার ইসলামাবাদের উপকণ্ঠ থেকে গ্রেপ্তার করা হয়। তার নামে পাঞ্জাব জুড়ে ১৭ টি রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে। সেনাবাহিনী ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর অভিযোগে সাংবাদিক ইমরান রিয়াজ খান, সাবির শাকির, আরশাদ শরীফ, সামি ইব্রাহিম এবং মঈদ পীরজাদা সহ সিনিয়র সাংবাদিক এবং অ্যাঙ্করদের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা দায়ের করা হয়েছে। 

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন যে তিনি ষড়যন্ত্রে জড়িত প্রত্যেকের নাম প্রকাশ করে একটি ভিডিও রেকর্ড করেছেন, তিনি অভিযোগ করেছেন যে তাকে হত্যা করা হতে পারে। "আমি এই ষড়যন্ত্রের কথা জানতাম। তাই আমি একটি ভিডিও রেকর্ড করেছি এবং এটি একটি নিরাপদ স্থানে রেখেছি। যদি আমার কিছু হয়, তাহলে এই ভিডিওটি জাতির সামনে প্রকাশ করা হবে। এতে যারা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে, যেই হোক না কেন। গত গ্রীষ্ম থেকে জড়িত, আমি সবার নাম দিয়েছি,”। পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেছেন, ইমরান খান এখন জনগণের সহানুভূতি পেতে এই ‘তার হত্যার ভুয়ো গল্প’ নিয়ে এসেছেন। “ 

ইমরান খান যাতে আর কখনো ক্ষমতায় ফিরে না আসেন তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র হয়তো পাকিস্তানি জেনারেলদের ওপর নির্ভর করতে পারে। কিন্তু প্যারাডক্স হল যে খানের ক্যারিসমেটিক বক্তৃতা - দুর্নীতির বিরুদ্ধে তার অবস্থান, সামাজিক ন্যায়বিচার, ইসলামোফোবিয়া এবং আমেরিকান বিরোধিতা পাকিস্তানিদের অন্তরে গভীর শিকড় গেঁথেছে, এটিকে পরাজিত করা কঠিন হবে।

লেখকঃ কথা সাহিত্যিক, কবি, গবেষক ও প্রাবন্ধিক

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত