পরিস্থিতি অনুকূলে এলে নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জুলাই ২০২১, ১২:১৫ দুপুর |  আপডেট  : ৩ আগস্ট ২০২১, ২:১৬ সকাল

করোনা মহামারি পরিস্থিতির ওপর ভিত্তি করে গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাসে আগামী নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে এলে সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে গ্রুপভিত্তিক তিনটি বিষয়ের ওপর শুধু নৈর্বাচনিক পরীক্ষার মাধ্যমে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

আজ বৃহস্পতিবার সকাল ১১টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। তিনি জানান, যদি করোনা মহামারি পরিস্থিতি পরীক্ষা নেওয়ার উপযোগী না হয় তাহলে বিকল্প ব্যবস্থা গ্রহণ করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘পরীক্ষা নেওয়া সম্ভব না হলে আগের পরীক্ষার বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে ফলাফল প্রকাশ করা হবে। বর্তমানে যে বিভিন্ন অ্যাসাইনমেন্ট দেওয়া হচ্ছে এগুলোর মূল্যায়ন যথাযথ হলে তা পরীক্ষার ফলাফলের সঙ্গে যোগ করা হবে।’

মন্ত্রী আরও বলেন, ‘ঈদুল আযহার পর অনলাইনে ফরম পূরণ শুরু হবে এবং অনলাইনেই পরীক্ষার ফি প্রদান করতে হবে। যেহেতু সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হবে, তাই বিষয় অনুযায়ী পরীক্ষার ফিও কমানো হবে। অনিয়মিত কোনো পরীক্ষার্থী থাকলে তারা নিয়মিতই পরীক্ষার্থীদের মতোই পরীক্ষায় অংশগ্রহণ করবে।’

‘কারিগরি পরীক্ষার ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষার মতোই তাদের নবম ও একাদশ শ্রেণির পরীক্ষা অনুষ্ঠিত হবে,’ তিনি বলেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত