পবিত্র রমজান মাসে আবহাওয়া যেমন থাকবে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ মার্চ ২০২৪, ১৪:৫৪ |  আপডেট  : ১০ জুন ২০২৪, ১২:৫৬

চাঁদ দেখা সাপেক্ষে আগামীকাল মঙ্গলবার থেকে পবিত্র রমজান মাস শুরু হতে পারে। বাংলা ফাল্গুন মাস প্রায় শেষ হয়ে এল। তবে রাতের তাপমাত্রা ঢাকাসহ দেশের প্রায় সব অঞ্চলেই এখনো অপেক্ষাকৃত কম থাকছে। বিশেষ করে দেশের উত্তরের জনপদ এবং হাওর অঞ্চলে শীতের ভাবটা একটু বেশি। 

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামীকাল মঙ্গলবার থেকেই রাতের তাপমাত্রা বাড়তে শুরু করবে। সার্বিকভাবেই তাপমাত্রা বাড়তে পারে। এখনো তাপমাত্রা স্বাভাবিকই আছে। মাসের শেষ দিকে অবশ্য দুয়েকটি মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহের আশঙ্কাও রয়েছে।

ফেব্রুয়ারির পর থেকেই সাধারণত তাপমাত্রা বাড়তে থাকে। মার্চের মাঝামাঝি পর্যন্ত এসে তাপমাত্রা আরও বেড়ে যায়। আর এপ্রিল মাসে দেশে তাপমাত্রা সবচেয়ে বেশি থাকে। এখন দেশের আবহাওয়া আসলে গরমের দিকে যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর চলতি মার্চ মাসের আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিয়েছে। সে অনুযায়ী, সামগ্রিকভাবে এ মাসে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হবে। দুই থেকে তিন দিন বজ্র, শিলাবৃষ্টিসহ এবং একদিন তীব্র কালবৈশাখীর আশঙ্কা আছে।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, আগামীকাল খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়ার এ মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাস বলছে, মাসের শেষ দিকে পশ্চিম ও দক্ষিণ–পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি আকারের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে।

এপ্রিলে দেশের মাসিক স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ইতিমধ্যে এ মাসেই একদিন তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস ছিল। তবে এরপর আবার তা কমে গেছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় কক্সবাজারে—৩২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বনিম্ন তাপমাত্রা আজ ছিল চুয়াডাঙ্গায়—১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। রাতের তাপমাত্রা বাড়তে পারে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত