পবিত্র ওমরাহ পালনকারীদের জন্য সুখবর দিল সৌদি আরব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ অক্টোবর ২০২২, ১০:০৮ |  আপডেট  : ২৫ এপ্রিল ২০২৪, ০৬:০২

পবিত্র ওমরাহ পালনকারীদের জন্য সুখবর দিয়েছে সৌদি সরকার। এ ক্ষেত্রে তাদের ভিসার মেয়াদ এক মাসের বদলে তিন মাস করেছে দেশটি। বাংলাদেশসহ যে কোনো দেশের মুসলিম নাগরিকদের জন্য এই নিয়ম প্রযোজ্য হবে। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রী তৌফিক আল-রাবিহা স্থানীয় গণমাধ্যমগুলোতে এই তথ্য নিশ্চিত করেছেন।

দুই দিনের রাষ্ট্রীয় সফরকালে উজবেকিস্তানের তাসখন্দে এই ঘোষণা দেন সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী।প্রতি বছরই ভিসার মেয়াদ কম থাকায় ওমরাহ করতে যাওয়া বিশ্বের লাখ লাখ মানুষকে নানা বিড়ম্বনায় পড়তে হতো। তাই সবকিছু বিবেচনায় নতুন এই সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার।

এদিকে, চলতি বছর সৌদি আরবে হজ ও ওমরাহ যাত্রীদের জন্য নতুন নির্দেশনা দিয়েছে সৌদি কাস্টমস। এখন থেকে দেশটিতে ভ্রমণে ৬০ হাজার রিয়াল বা সমপরিমাণের বেশি অর্থ, স্বর্ণ ও জিনিসপত্র বহন করতে হলে সৌদি আরবের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে হবে।

সৌদি সরকারের নতুন এই নীতিমালা অনুযায়ী, দেশটিতে আসা-যাওয়ার ক্ষেত্রে কোনো যাত্রী ৬০ হাজার সৌদি রিয়াল বা সমপরিমাণের বেশি অর্থ, স্বর্ণ কিংবা জিনিসপত্র বহন করতে চাইলে সৌদি আরবের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ বিষয়ে লিখিতভাবে জানাতে হবে। সেই সঙ্গে জিনিসপত্র বহনের ক্ষেত্রে ইলেকট্রিক্যাল ভাউচার নিতে হবে। এর ব্যত্যয় হলে ওই যাত্রীকে সৌদি স্থানীয় আইনের আওতায় বিচারের সম্মুখীন করা হবে বলেও নীতিমালায় উল্লেখ রয়েছে।

সৌদি ভ্রমণে নতুন নির্দেশনায় আরও রয়েছে, হজ ও ওমরাহ যাত্রীরা সৌদি ভ্রমণে শুধু নিজের ব্যবহারের জিনিসপত্র, ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী সীমিত পরিমাণে ওষুধ নিতে পারবেন। তবে বাণিজ্যিক উদ্দেশ্যে টুপি, জর্দা, প্রেসক্রিপশন ছাড়া ওষুধ ও অন্যান্য জিনিস বহন দণ্ডনীয় অপরাধ। কারণ, বাণিজ্যিক উদ্দেশ্যে এসব সামগ্রী বহন করলে সৌদি সরকারের কাছে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হতে পারে।তথ্যসূত্র: সৌদি গেজেট।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত