পদত্যাগ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৯ জানুয়ারি ২০২৪, ১১:৩৮ |  আপডেট  : ১ মে ২০২৪, ১২:০৫

ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নি পদত্যাগ করেছেন। দায়িত্ব নেওয়ার দুই বছরের কম সময় আগে পদ ছাড়লেন তিনি।

চলতি বছর ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচন। এর আগে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ তাঁর সরকারে বড় ধরনের রদবদল আনতে যাচ্ছেন, এমন গুঞ্জনের মধ্যে সরকারপ্রধানের পদ ছাড়লেন বর্নি।

এক বিবৃতিতে বর্নির প্রশংসা করেছেন মাখোঁ। তিনি বলেন, সরকারপ্রধান হিসেবে দায়িত্ব পালনের সময় বর্নি ‘সাহসী, প্রতিশ্রুতিশীল ও দৃঢ়’ আচরণ করেছেন।
বর্নির উত্তরসূরি হিসেবে কে ফ্রান্সের সরকারপ্রধানের দায়িত্ব নেবেন, তা এখনো জানানো হয়নি। ফরাসি প্রেসিডেন্টের সরকারি দপ্তর এলিসি প্রাসাদের এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন প্রধানমন্ত্রী নিয়োগ না পাওয়া পর্যন্ত বর্নি তাঁর দায়িত্ব পালন করবেন।

ফ্রান্সের দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নি। ২০২২ সালের মে মাসে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। তাঁর আগে ফ্রান্সের প্রথম নারী প্রধানমন্ত্রী ছিলেন এডিথ ক্রেসন। তিনি ১৯৯১ সালের মে মাস থেকে পরের বছরের এপ্রিল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী ছিলেন।

সরকারে বর্নির স্থলাভিষিক্ত হওয়ার আলোচনায় এগিয়ে আছেন ৩৪ বছর বয়সী শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল আত্তল। তিনি এ পদে নিয়োগ পেলে ফ্রান্সের সবচেয়ে কমবয়সী ও প্রথম সমকামী প্রধানমন্ত্রী হবেন।

এ ছাড়া ফ্রান্সের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে দেশটির সামরিক বাহিনীবিষয়ক মন্ত্রী সেবাস্তিয়ান লিকোর্নু ও সাবেক কৃষিমন্ত্রী জুলিয়েন দেনোরমান্দিসের নাম শোনা যাচ্ছে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত