পদত্যাগ করলেন হার্ভার্ড ইউনিভার্সিটির প্রেসিডেন্ট

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩ জানুয়ারি ২০২৪, ১৬:০২ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ১৭:৩০

 

অবশেষে ‘ইহুদি বিদ্বেষ’ আর ‘প্লেজারিজমের’ বিতর্কের জেরে পদত্যাগ করলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ক্লাউডিন গে। গাজা যুদ্ধকে কেন্দ্র করে ক্যাম্পাসে ইহুদি বিদ্বেষ বাড়া নিয়ে মন্তব্যের পর থেকে তার বিরুদ্ধে গবেষণাপত্রে চুরি করার অভিযোগ ওঠে। নানা বিতর্কের এক পর্যায়ে মঙ্গলবার তিনি পদত্যাগ করেন। 

মাত্র ছয় মাস আগে দায়িত্ব নিয়ে পদত্যাগ করলেন হার্ভার্ড ইউনিভার্সিটির ইতিহাসে সবচেয়ে কম সময় পদে থাকা প্রেসিডেন্ট ক্লাইডেন গে। মঙ্গলবার (২ জানুয়ারি) পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে। 

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। প্রতিশোধ হিসেবে ওই দিন  থেকেই গাজায় নির্বিচারে হামলা শুরু করে দেশটি। এ ঘটনার পর থেকে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় গুলোর ক্যাম্পাসে ইহুদি বিদ্বেষ ও ঘৃণামূলক অপরাধ বেড়ে গেছে। তাই এই  বিষয়ে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের শিক্ষা– সংক্রান্ত কমিটিতে শুনানি হয়।

শুনানিতে করা মন্তব্যের জেরে ক্লাউডিন গে তীব্র সমালোচনার মুখে পড়েন। একই কারণে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়ার প্রেসিডেন্ট এলিজাবেথ ম্যাগিল ও ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির প্রেসিডেন্টও সমালোচনার মুখোমুখি হন।

শুনানিতে রিপাবলিকান কংগ্রেসওম্যান এলিস স্টেফানিক তাদের প্রত্যেকের কাছে জানতে চাওয়া হয় শিক্ষার্থীরা তাদের ক্যাম্পাসে যে ‘ইহুদিদের গণহত্যার’ ডাক দিয়েছেন, তাতে তারা আচরণবিধি লঙ্ঘন করেছেন কি-না'। এ প্রশ্নে তারা কেউই সুনির্দিষ্ট উত্তর দেননি। এর তীব্র প্রতিক্রিয়ায় ৭৪ আইন প্রণেতা ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়া, হার্ভার্ড ইউনিভার্সিটি ও ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির প্রেসিডেন্টদের অবিলম্বে অপসারণের দাবি জানিয়ে চিঠি লিখেন।

এ প্রেক্ষিতে ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়ার প্রেসিডেন্ট এলিজাবেথ ম্যাগিলও পদত্যাগ করেছেন।জবাবে ম্যাগিল বলেছিলেন, বিষয়টি প্রেক্ষাপটের ওপর নির্ভরশীল। অন্যদের কাছ থেকেও অনুরূপ উত্তর পান স্টেফানিক। এতে তিনি রেগে গিয়ে বলেন, বিষয়টি প্রেক্ষাপটের ওপর নির্ভরশীল নয়। উত্তর হবে ‘হ্যাঁ’। এই উত্তর দিতে না পারার কারণে তাদের পদত্যাগ করা উচিত ।

এদিকে ক্লাউডিন গে’র বিরুদ্ধে অভিযোগ ওঠে তিনি তার একাডেমিক গবেষণাপত্রে ঠিকঠাক সোর্সের নাম লেখেননি। এ কারণে গবেষণায় তার বিরুদ্ধে চুরির অভিযোগ করা হয়। কেমব্রিজের প্রভাবশালী হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রথম কৃষাঙ্গ প্রেসিডেন্ট হয়ে ক্লাউডিন গে ইতিহাস সৃষ্টি করেছিলেন।

 

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত