নয়াপল্টনে সংঘর্ষের ঘটনায় বিদেশি মিশনগুলোতে সরকারের চিঠি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২২, ১০:১১ |  আপডেট  : ৩ মে ২০২৪, ১০:৩০

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় ঢাকার কূটনৈতিক মিশনগুলোতে একটি চিঠি পাঠিয়েছে বিষয়ে সরকার। 

চিঠিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে গ্রেপ্তারের কারণও ব্যাখ্যা করে উল্লেখ করা হয়, সহিংসতার পরিকল্পনা এবং আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলায় উসকানি দেওয়ায় অভিযোগে বিএনপির এই দুই নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। 

সোমবার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় ঢাকার কূটনৈতিক মিশনগুলোতে পাঠানো একটি চিঠিতে একথা জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

চিঠিতে বলা হয়েছে, ৭ ডিসেম্বর তাদের (বিএনপি) পূর্বনির্ধারিত কর্মসূচি ছিল না, পুলিশের অনুমতিও তারা নেননি। অবরোধের কারণে নয়াপল্টন এলাকায় যানবাহন চলাচলে বিঘ্ন ঘটায় পুলিশ তাদের সরে যাওয়ার অনুরোধ করলে বিএনপির বিক্ষোভকারীরা পুলিশের ওপর ইটপাটকেল ও ককটেল নিক্ষেপের পাশাপাশি যানবাহন ভাঙচুর করেন। তাদের হামলায় পুলিশের ৪৯ জন সদস্য আহত হন।

চিঠিতে আরও বলা হয়, একপর্যায়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী  বাহিনীর সদস্যদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। দুঃখজনকভাবে সংঘর্ষের মধ্যে একজন পথচারী নিহত হন। তখন পুলিশ কার্যকর পদক্ষেপ নেওয়ায় সম্পদের বড় ধরনের ক্ষয়ক্ষতি এড়ানো গেছে।

চিঠিতে বলা হয়েছে, নয়াপল্টনে সংঘর্ষের ঘটনায় পুলিশের করা মামলার প্রাথমিক অনুসন্ধানে দেখা গেছে, বেপরোয়া সহিংসতার পরিকল্পনা এবং আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলার জন্য দলীয় কর্মীদের উসকানি দেওয়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস সম্পৃক্ত ছিলেন।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত