নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারের অভিযোগে ৫৫ জেলেকে কারাদণ্ড

  শফিক স্বপন, মাদারীপুর 

প্রকাশ: ১২ অক্টোবর ২০২১, ২০:২৪ |  আপডেট  : ৬ ডিসেম্বর ২০২১, ০১:৫৪

সোমবার (১১ অক্টোবর) মধ্যরাত থেকে মঙ্গলবার (১২ অক্টোবর) দুপুর ১টা পর্যন্ত উপজেলার কাঁঠালবাড়ি, চরজানাজাত বন্দরখোলা এলাকার পদ্মা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। ওই সময় তাদের কাছ থেকে ৫৫ হাজার ৫০০ মিটার কারেন্ট জাল ও ১০ কেজি মা ইলিশ জব্দ করে ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, ইলিশ সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে পদ্মা নদীর বিভিন্ন স্থানে যৌথ অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত ও শিবচর থানা পুলিশের একটি টিম। এ সময় পদ্মা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করায় ৫৫ জেলেকে নদী থেকে আটক করে পুলিশ। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের মধ্যে ৫১ জনকে এক বছর করে সশ্রম কারাদণ্ডসহ ও ৪ জনকে অর্থদণ্ড দেওয়া হয়। একই সময় জব্দ করা মাছগুলো নিকটস্থ এতিমখানায় বিতরণ করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন শিবচর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) এম রাকিবুল হাসান। দৈনিক অধিকারকে অভিযানের বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, ইলিশের প্রজনন মৌসুমে জেলেদের মাছ ধরা থেকে বিরত রাখতে নদীতে অভিযান চালানো হয়। অভিযানে ইলিশ শিকারের অপরাধে তাদের আটক করে সাজা দেওয়া হয়। পদ্মায় নিয়মিত এমন অভিযান চলবে বলেও জানিয়েছেন তিনি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত