নির্বাচন ভবনকে ঘিরে অতিরিক্ত নিরাপত্তাব্যবস্থা জোরদার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২৩, ১২:৩৭ |  আপডেট  : ১১ এপ্রিল ২০২৪, ০২:৩৮

আগারগাঁওয়ে নির্বাচন ভবনকে ঘিরে নিরাপত্তাব্যবস্থায় মোতায়েন করা হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। নির্বাচন ভবনের নিরাপত্তায় পুলিশ, র‌্যাব ও আনসার সদস্যদের নিয়োজিত করা হয়েছে। সেই সঙ্গে নির্বাচন ভবনের ভেতরেও দর্শনার্থীদের বিষয়ে কড়াকড়ি উদ্যোগ নেওয়া হয়েছে।

বুধবার (১৫ নভেম্বর) সরেজমিনে দেখা গেছে, সকাল ৮টার পর থেকে নির্বাচন ভবন এলাকার সামনে র‌্যাব সদস্যরা অন্তত চারটি গাড়িতে করে টহলে রয়েছেন। গুরুত্বপূর্ণ এই স্থাপনার প্রবেশপথে ব্যারিকেডও দেওয়া হয়েছে।

দায়িত্বরত পুলিশ কর্মকর্তা বলেন, নির্বাচন ভবনের আশপাশে পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা রাখা হয়েছে। 

তবে তফসিল ঘোষণাকে সামনে রেখে অবরোধ কর্মসূচিতে এমন প্রস্তুতি কি না, সে বিষয়ে মন্তব্য করতে চাননি তিনি। পাশাপাশি নির্বাচন ভবনের প্রবেশপথে আগন্তুকদের পরিচয় জেনে ভেতরে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে।

ইসির নিরাপত্তা কর্মকর্তা জহুরা আক্তার বেগমের স্বাক্ষরিত এক চিঠিতে জানানো হয়, নির্বাচন কমিশন সচিবালয়, সব প্রকল্প, নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট, মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারী, মিডিয়া কর্মীদের সবার অবগতির জন্য জানানো যাচ্ছে, নির্বাচন ভবনে প্রবেশের সময় অফিসিয়াল নির্দেশনা থাকা সত্ত্বেও কোনও কোনও কর্মকর্তা-কর্মচারী অফিসের ইস্যুকৃত পরিচয়পত্র দৃশ্যমান অবস্থায় ঝুলিয়ে রাখছেন না। ফলে নিরাপত্তাকর্মীদের বিড়ম্বনার সম্মুখীন হতে হচ্ছে।

এমন অবস্থায় সংশ্লিষ্ট সবাইকে বুধবার থেকে অফিসিয়াল আইডি ছাড়া নির্বাচন ভবনে প্রবেশ না করার জন্য এবং নির্বাচন ভবনে প্রবেশের সময় অফিসিয়াল পরিচয়পত্র দৃশ্যমান অবস্থায় অবশ্যই ঝুলিয়ে রাখার জন্য অনুরোধ করেন তিনি।

পুলিশ কর্মকর্তারা বলছেন, নির্বাচন যতই ঘনিয়ে আসছে, সেই সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের কর্মসূচি ঘিরে তাদের নিরাপত্তাব্যবস্থা সেভাবে প্রতিনিয়ত সাজানো হচ্ছে। তা ছাড়া সাদাপোশাকে বাড়তি পুলিশ বিভিন্ন জায়গায় মোতায়েন করা হয়েছে এবং হচ্ছে।

নির্বাচন কমিশন ভবন রাজধানীর শেরেবাংলা নগর এলাকায়। শেরেবাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উৎপল বড়ুয়া জানান, মঙ্গলবার থেকে এই এলাকায় বাড়তি নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে।

অবরোধের বাইরে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার পর পুলিশের বাড়তি কী ধরনের নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে, জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার জানান, ঢাকা মহানগর পুলিশ আড়াই কোটি মানুষের নিরাপত্তার বিষয়ে সব ধরনের ব্যবস্থা নিয়েছে। অবস্থার প্রেক্ষাপটে নিরাপত্তার জন্য একটার পর একটা ধাপ যেতে হচ্ছে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত