নির্বাচন পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল ঢাকায়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২৩, ১০:৫৬ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ১৩:০৩

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্য‌বেক্ষণ কর‌তে যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) পাঁচ সদস্যের প্রতিনিধি দল ঢাকায় পৌঁছেছে। আগামী ছয় থেকে আট সপ্তাহ বাংলাদেশে অবস্থান করবেন তারা।

রোববার (২৪ ডিসেম্বর) আইআরআই ও এনডিআই বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।এতে বলা হয়, গত সপ্তা‌হে বাংলা‌দে‌শে এসেছে আইআরআই ও এনডিআইয়ের যৌথ প্রতি‌নি‌ধি দল। ৭ জানুয়ারির নির্বাচন-পূর্ব, নির্বাচনকালীন এবং নির্বাচন পরবর্তী সহিংস পরিস্থিতির ওপর নজর রাখবে তারা। পাশাপাশি সেগু‌লোর প্রযুক্তিগত মূল্যায়ন করবে মার্কিন প্রতিনিধি দল।

সেই দলে ৫ বিশ্লেষক রয়েছেন। বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি) থেকে স্বীকৃতি পেয়েছেন তারা। প্রযুক্তিগত মূল্যায়নে বিভিন্ন ধরনের নির্বাচনী সহিংসতার বিষয়ভিত্তিক বিশ্লেষণ করবেন বিশেষজ্ঞরা।

এর মধ্যে রয়েছে- আন্তঃদলীয়, নারী ও প্রান্তিক গোষ্ঠীর ওপর সহিংসতা, অনলাইনে হয়রানি ও হুমকি। এসব মোকাবিলায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ভূমিকা দেখবেন তারা।

এ ছাড়া প্রতি‌নি‌ধিদল নির্বাচনী প্রক্রিয়ার সমাপ্তির পর ভবিষ্যৎ নির্বাচনে সহিংসতা কমাতে গঠনমূলক সুপারিশসহ নির্বাচনী সহিংসতার ওপর একটি প্রযুক্তিগত মূল্যায়ন প্রতিবেদন উপস্থাপন করবেন।

এর আগে, গত ৮ থেকে ১১ অক্টোবর প্রাক-নির্বাচন পরিস্থিতি মূল্যায়নের লক্ষ্যে এনডিআই ও আইআরআইয়ের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফর করেছিল।


  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত