নির্বাচন কমিশন-দেশ পরিচালনায় ব্যর্থতার দায় সরকারের : মির্জা ফখরুল

  ঠাকুরগাঁও সংবাদদাতা

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২২, ২০:৪৫ |  আপডেট  : ১ মে ২০২৪, ০০:৪০

বিএনপি মহাসিচব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ইসি, সুষ্ঠু নির্বাচন ও দেশ পরিচালনার ব্যর্থতার সব দায় আওয়ামী লীগের। আওয়ামী লীগ সভানেত্রী ও সম্পাদক ওবায়দুল কাদের এ দায় এড়াতে পারবে না। সার্চ কমিটি নিয়ে আওয়ামী লীগ কি সিদ্ধান্ত নেবে তা আমরা বলতে পারি না। তারা যদি বিএনপিকে নিয়ে কথা বলে, সেটা বলতে পারে তবে তা কতটুকু সমীচীন হবে তা ভেবে দেখা দরকার।
 
রোববার শহরের কালিবাড়িস্থ নিজ বাসভবনে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। এ সময় আরো উপস্থিত ছিলেন, জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান, সহ-সভাপতি তাজু খান, আবু তাহের দুলাল, যুগ্ম সাধারণ সম্পাদক পয়গাম আলী, আনসারুল ইসলাম, জেলা যুবদলের সাধারণ সম্পাদক মাহাবুব হোসেন তুহিন, পৌর বিএনপির সাধারণ সম্পাদক তারেক আদনান, জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মো. সোহেল রানা, জেলা ছাত্রদলের সভাপতি মো. কায়েসসহ বিএনপির বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

সার্চ কমিটির তালিকা তৈরির প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ সরকারের অধিনে কোনো নির্বাচন সুষ্ঠু হতে পারে না, এটা পরিক্ষিত সত্য। আমরা জাতীয়ভাবে সংবাদ সম্মেলন করে বলেছি, এই সার্চ কমিটির তালিকা আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। এমনকি নির্বাচন কমিশনও আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। সার্চ কমিটি সম্পর্কে আমাদের কোনো আগ্রহ নেই। কমিটির যাকে প্রধান করা হয়েছে তিনি নিজেই আওয়ামী লীগের নমিনেশন প্রত্যাশি ছিলেন। তার বাবা আওয়ামী লীগের সংসদ সদস্য ছিলেন। তার ভাই বর্তমান প্রধানমন্ত্রীর একান্ত সচিব ছিলেন। সেখানে আমরা কি করে আশা করতে পারি এই সার্চ কমিটি নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করবেন।

তিনি বলেন, সেখানে আরো একজন আছেন, যারা এর আগে নির্বাচন কমিশনে ছিলেন তাদের ভূমিকা আমরা দেখেছি। সুতরাং নিরপেক্ষতা প্রশ্ন আসতে পারে না এবং সেগুলো আইনশৃংখলা বাহিনীর পোশাকে তাদের তুলে নেয়া হয়। গুমের বিষয়টি সকল দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী, এমপিরা অস্বীকার করা মানবাধিকার লঙ্ঘন করা। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র থেকে বিভিন্ন কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা এসেছে। আমরা ধারণা করছি খুব শীঘ্রই আন্তর্জাতিকভাবে এ সমস্যার মুখোমুখী হতে হবে।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত