নির্ধারিত পোষাক ও পরিচয়পত্র ছাড়া কোর্টে ঢুকলে আইনজীবী সহকারীর লাইসেন্স বাতিল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মে ২০২৪, ১৭:০৭ |  আপডেট  : ২২ জুন ২০২৪, ২০:৩০

আইনজীবীর সহকারীদের নির্ধারিত পোশাক এবং পরিচয়পত্র ছাড়া আদালত অঙ্গন ও বিভিন্ন শাখায় প্রবেশ নিষিদ্ধ করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।
কেউ এ নির্দেশ অমান্য করলে আইনজীবী সহকারী লাইসেন্স বাতিলসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ বিষয়ে নির্দেশিত হয়ে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মোঃ মিজানুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।  
আইনজীবী সহকারীর জন্য সুপ্রিম কোর্ট আইনজবীবী সমিতি পোশাক নির্ধারণ করে দিয়েছে। রয়েছে তাদের জন্য পরিচয়পত্রও। কিন্তু আইনজীবীর সহকারীরা নির্ধারিত পোশাক পরিধান ও পরিচয়পত্র প্রদর্শন করছে না। তাই প্রতারক ঠেকাতে এবং নিরাপত্তা নিশ্চিতে এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।
বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ইস্যুকৃত পরিচয়পত্র দৃশ্যমানভাবে বহন এবং নির্ধারিত পোশাক পরিধান করার জন্য বারবার নির্দেশ দেয়া সত্ত্বেও অনেক আইনজীবীর সহকারী ওই নির্দেশ পালন করেন না। আইনজীবীর সহকারী না হওয়া সত্ত্বেও কোনো ব্যক্তি যেন আইনজীবীর সহকারী পরিচয়ে আদালত অঙ্গন ও শাখায় প্রবেশ করতে না পারেন বা বিচারপ্রার্থী জনগণকে প্রতারিত করতে না পারেন বা আদালত ও শাখাসমূহের পরিবেশ ও নিরাপত্তা বিঘিœত করতে না পারেন, সে জন্য প্রধান বিচারপতি কার্যকর ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন।
এ বিজ্ঞপ্তি জারির তারিখ থেকে পরিচয়পত্র দৃশ্যমানভাবে বহন ও নির্ধারিত পোশাক পরিধান ব্যতীত আইনজীবীর সহকারীদের কোর্ট অঙ্গনে বা শাখাসমূহে প্রবেশ সম্পূর্ণভাবে নিষিদ্ধ। কোর্ট অফিসার, কোর্ট কিপার ও সুপারিনটেনডেন্টদের এ নির্দেশনা কঠোরভাবে বাস্তবায়নের জন্য বলা হয়েছে। যদি কেউ পোশাক এবং পরিচয়পত্র ছাড়া প্রবেশ করেন, তাহলে তাদের বিরুদ্ধে ‘আইনজীবী সহকারী লাইসেন্স’ বাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

 

সান

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত