নিজের অপকর্মের দায় অন্যের ঘাড়ে চাপাতে সিদ্ধহস্ত আমেরিকা: চীন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ জুলাই ২০২১, ০৮:২৯ |  আপডেট  : ১৫ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪৩

বিশ্বব্যাপী চলমান উত্তেজনা বিশেষ করে আফগানিস্তানের চলমান সংঘর্ষ ও প্রাণহানির জন্য আমেরিকাকে দায়ী করেছে চীন। চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ চিয়ান বলেছেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়ার ঘোষণা দেয়ার পর থেকে দেশটির নিরাপত্তা পরিস্থিতি নাজুক হতে শুরু করেছে।

তিনি বলেন, বাস্তবতা বলছে বিশ্বব্যাপী যত স্থানে উত্তেজনা ও সংঘাত চলছে তার জন্য সবচেয়ে বড় দায় আমেরিকার। আর আমেরিকা নিজের এ দায় অন্যের ঘাড়ে চাপাতে সিদ্ধহস্ত। চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আফগানিস্তানে সংঘাত শুরুর সমস্ত দায় আমেরিকাকে মাথা পেতে নিতে হবে।

আফগান সরকারের প্রতি চীনের পূর্ণ সমর্থন ঘোষণা করে উ চিয়ান বলেন, আফগানিস্তানের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষা করার লক্ষ্যে কাবুলের প্রতি বেইজিং পূর্ণ সংহতি প্রকাশ করছে।

এর আগে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছিলেন, আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির অবনতির জন্য দেশটি থেকে হঠাৎ করে মার্কিন সেনা সরিয়ে নেয়ার ঘোষণা দায়ী। এর ফলে আফগানিস্তানের শান্তি ও স্থিতিশীলতা বিনষ্ট হওয়ার পাশাপাশি আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তা মারাত্মক হুমকির মুখে পড়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত