না ফেরার দেশে চলে গেলেন 'মহীনের ঘোড়াগুলি'-র বাপিদা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জুন ২০২৩, ১৪:০৪ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ১১:৫২

প্রয়াত 'মহীনের ঘোড়াগুলি'-র বাপিদা ওরফে তাপস দাস। দীর্ঘদিন ধরেই ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন তিনি। এপার বাংলা এবং ওপার বাংলাতে তাঁর চিকিৎসার জন্য তহবিল সংগ্রহের কাজ শুরু হয়। কিন্তু, রবিবার সকলকে কাঁদিয়ে না ফেরার দুনিয়ায় চলে গেলেন 'মহীনের ঘোড়াগুলি'র শেষ ঘোড়া।

'ভালোবাসি', বাপিদার মৃত্যু সংবাদে ভারাক্রান্ত মনে বার্তা ভক্তদের। উল্লেখ্য, 'মহীনের ঘোড়াগুলি' তাপস দাস ওরফে বাপিদার দেহে থাবা বসিয়েছিল কর্কট রোগ। ফুসফুসের ক্যানসারে ভুগছিলেন তিনি। এদিকে শিল্পীর আকাশছোঁয়া চিকিৎসার খরচ জোগাতে হিমশিম খেতে হচ্ছিল পরিবারকে। সেই সময় তাঁর পাশে দাঁড়ায় রাজ্য সরকার। বাপিদাকে ভর্তি করা হয়েছিল SSKM হাসপাতালে।

সেখানে চিকিৎসক কৌশিক চট্টোপাধ্যায়ের তত্ত্বাবধানে ছিলেন তিনি। তাঁকে দেওয়া হচ্ছিল কেমো থেরাপিও। এদিকে প্রিয় তারকার চিকিৎসার জন্য টাকা জোগাতে এগিয়ে এসেছিল ভক্তরাও। তাঁরা অর্থ জোগাড় করতে শুরু করেছিল। কিন্তু, এতে সায় ছিল না বাপির। রাজ্য সরকার সাহায্য করলে তিনি মানা করবেন না বলে জানিয়েছিলেন।

গত ১ জানুয়ারি তাঁর শারীরিক অবস্থার কথা জানিয়ে একটি সোশ্যাল মিডিয়া পোস্ট করেছিলেন রূপম ইসলাম। এরপরেই তৎপর হয় নবান্ন। চিকিৎসার ক্ষেত্রেও দীর্ঘ লড়াই করেছেন বাপিদা। ক্যানসার শরীরে থাবা বসিয়েছিল। নাকে লাগানো রাইলস টিউব। সেই অবস্থাতেই হুইলচেয়ারে বসে 'ভালোবাসি জোৎস্নায়...' গেয়ে উঠেছিলেন বাপিদা। চোখে জল ভক্তদের। তিনি এই লড়াটা লড়বেন এবং জিতবেন, এমনটাই মনে প্রাণে বিশ্বাস করছিলেন তাঁরা।

কিন্তু, গত কয়েকদিন ধরেই শিল্পীর শারীরিক পরিস্থিতির অবনতি হচ্ছিল। রবিবার সকালে সকলকে কাঁদিয়ে চলে যান তিনি। সেই দুঃসংবাদ সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন রূপম। ভারাক্রান্ত হৃদয়ে তাঁর পোস্ট, "সচল হয়েই থেকে গেল গানজীবনের অনন্ত পথ চলা… থেমে গেল বললে ভুল হবে, মারাত্মক ভুল…বাপিদা সশরীরে তুমি আর নেই। কিন্তু সর্বত্র এভাবেই তুমি থাকবে। লাল সেলাম। বিপ্লব দীর্ঘজীবী হোক।"

উল্লেখ্য, সালটা ১৯৭৫, তখনও সেভাবে 'পাঙ্করক' বাংলার মাটির সঙ্গে মাখামাখি হয়নি। সেই সময় হাতে গিটার নিয়ে আত্মপ্রকাশ করেছিল 'মহীনের ঘোড়ারা'। তৈরি হয় বাংলার প্রথম রক ব্যান্ড 'মহীনের ঘোড়গুলি'। এরপর একের পর এক মাইলস্টোন তৈরি। আজও একই রকমভাবে জনপ্রিয় 'পৃথিবী', 'টেলিফোন', 'তোমায় দিলাম'। মহীনের ঘোড়াগুলির অন্যতম মুখ ছিলেন বাপিদা। তাঁর এভাবে চলে যাওয়া মেনে নিতে পারছেন না ভক্তরা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত