দ্বিতীয় ঢেউয়ে করোনার নতুন ৩ উপসর্গ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৯ এপ্রিল ২০২১, ১৯:৩৫ |  আপডেট  : ১২ জুন ২০২৪, ১৬:০১

সর্দি, গলা ব্যথা, কাশি, মাথা ব্যাথা, জ্বর, হাঁচি, অবসাদ, শ্বাসকষ্ট- এসব উপসর্গ থাকলেই কি আপনি নিজেকে করোনা ভাইরাসে আক্রান্ত বলে ধরে নেবেন। করোনার দ্বিতীয় ঢেউ শুরুর আগ পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (WHO) এসব উপসর্গের কথাই বলে আসছিল। কিন্তু এখন বিশ্বজুড়ে করোনার দ্বিতীয় ঢেউ চলছে। এই সময়ে ভাইরাসটি তার চরিত্রেও পরিবর্তন এনেছে। ফলে অনেকেই কোনও ধরনের উপসর্গ ছাড়াই আক্রান্ত হচ্ছেন। 

করোনা মহামারির প্রথম থেকে ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ হিসেবে সর্দি-কাশি, জ্বর, স্বাদ অথবা ঘ্রাণের পরিবর্তন বিবেচিত হয়ে আসলেও দ্বিতীয় ঢেউয়ে এগুলোর সঙ্গে নতুন করে আরও ৩টি উপসর্গ যুক্ত হয়েছে। সেগুলো হলো-

১. গোলাপী চোখ: চীনে ১২ জন রোগীর ওপর করা এক সমীক্ষায় দেখা গেছে, কনজেক্টিভাইটিস বা গোলাপী বর্ণের চোখ হলো এ ভাইরাসে আক্রান্ত হওয়ার নতুন উপসর্গ। কারও মধ্যে এমন উপসর্গ থাকলে তার চোখে গোলাপী ভাব থাকবে। সংশ্লিষ্ট ব্যক্তির চোখ বারবার ফুলে যাবে এবং ঘন ঘন চোখ দিয়ে পানি ঝরবে।

২. শ্রবণশক্তি হ্রাস: করোনায় আক্রান্ত হওয়ার নতুন উপসর্গ হচ্ছে, সংক্রমিত ব্যক্তির শ্রবণ ক্ষমতা কমে যাওয়া। বিশেষজ্ঞরা মোট ৫৬ জনের ওপর চালানো এক সমীক্ষায় দেখিয়েছেন, তাদের ২৪ জনেরই কানে শোনার ক্ষেত্রে সমস্যা হচ্ছে। তাদের সবারই কমবেশি শ্রবণশক্তি কমেছে।

৩. গ্যাস্ট্রোইনটেস্টাইনাল বা হজমে সমস্যা: করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত রোগীদের হজমেও সমস্যা দেখা দিচ্ছে। নতুন এই উপসর্গে রোগীর পেট ব্যথা, বমি বমি ভাব বা ডায়রিয়ার মতো লক্ষণও দেখা যাচ্ছে।

ভয়াবহ আকার ধারণ করা করোনার দ্বিতীয় ঢেউয়ে উল্লিখিত নতুন তিনটি উপসর্গের কোনও একটি যদিও কারও শরীরে দেখা দেয় তাহলে সময় নষ্ট না করে তাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। পাশাপাশি বাড়িতে থেকেও সামাজিক দূরত্ব ও পুরোপুরিভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত