দোহাজারী-কক্সবাজার রেলপথ ১২ নভেম্বর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৮ অক্টোবর ২০২৩, ১৮:০৮ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ০৫:০৩

ফাইল ছবি

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন নির্মিত রেলপথ আগামী ১২ নভেম্বর উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে একটি অনুষ্ঠানের মাধ্যমে এ রুটে ট্রেন চলাচল শুরু করবেন।

রোববার (৮ অক্টোবর) একটি সংবাদমাধ্যমকে এ তথ্য জানান রেলমন্ত্রী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ১২ নভেম্বর কক্সবাজার রেললাইন উদ্বোধনের সময়সূচি ঠিক করেছেন। রেললাইনটি কক্সবাজারকে বাংলাদেশের বাকি অংশের সঙ্গে সংযুক্ত করছে। চট্টগ্রামের কালুরঘাট সেতু সংস্কারের কাজ চলছে। আগামী ১৫ অক্টোবর এই রুটে ট্রায়াল রান হবে।

তিনি আরও বলেন, আগামী ৯ নভেম্বর প্রধানমন্ত্রী খুলনা-মোংলা রেললাইন উদ্বোধন করবেন।

দোহাজারী-কক্সবাজার রেলপথ প্রকল্প সূত্রে জানা যায়, দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ৩৯টি বড় সেতু, ২২৩টি ছোট সেতু ও কালভার্ট, বিভিন্ন শ্রেণির ৯৬টি লেভেল ক্রসিং নির্মাণ করা হয়েছে দোহাজারী-কক্সবাজার রেলপথ প্রকল্পে। হাতি চলাচলের জন্য রয়েছে আন্ডারপাস। নির্মাণ করা হয়েছে নয়টি স্টেশন। এগুলো হলো- দোহাজারী, সাতকানিয়া, লোহাগড়া, হারবাং, চকরিয়া, ডুলাহাজরা, ইসলামাবাদ, রামু ও কক্সবাজার।

দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার রেলপথ নির্মাণ প্রকল্প ২০১০ সালের ৬ জুলাই একনেকে অনুমোদন পায়। ২০১৮ সালে ১০০ কিলোমিটার রেলপথ নির্মাণের কাজ শুরু হয়। প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা ২০২২ সালের ৩০ জুন সময়ে। পরে এক দফা বাড়িয়ে প্রকল্পের মেয়াদ করা হয় ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত। এতে ব্যয় ধরা হয় ১৮ হাজার ৩৪ কোটি ৪৮ লাখ টাকা। প্রকল্পে ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। তবে প্রকল্পের মেয়াদ বাড়লেও ব্যয় বাড়েনি। এ প্রকল্পের কাজ পুরোদমে চলায় প্রায় এক বছর আগেই তা সমাপ্ত হতে যাচ্ছে।

২০১৬ সালের ২৭ এপ্রিল প্রকল্পটি ‘ফাস্ট ট্র্যাক প্রকল্প’ হিসেবে অন্তর্ভুক্ত হয়। রেলপথটি নির্মিত হলে মিয়ানমার, চীনসহ ট্রান্স এশিয়ান রেলওয়ের করিডোরে যুক্ত হবে বাংলাদেশ।

 

কা/আ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত