দুর্যোগে-দুঃসময়ে মানুষের পাশে বরিশালের ব্লাড ডোনেশন গ্রুপ  

  সাগর কর্মকার, বরিশাল সংবাদদাতাঃ

প্রকাশ: ৪ ডিসেম্বর ২০২১, ১৮:২৬ |  আপডেট  : ২ মে ২০২৪, ২১:০২

‘জাতি, ধর্ম-বর্ণ নির্বিশেষে, রক্ত দেবো হেসে হেসে' এই স্লোগানকে ধারণ করে যেখানেই রক্তের প্রয়োজন, সেখানেই ছুটে যান ব্লাড ডোনেশন গ্রুপ বরিশালের তরুণ কর্মীরা। স্বেচ্ছা শ্রমে মুমূর্ষু রোগীদের রক্ত সংগ্রহ করে দিয়ে বাঁচিয়ে তোলেন প্রাণ। ১৬ সেপ্টেম্বর ২০১৯ থেকে কার্যক্রম শুরু করার পর রক্ত দিয়ে এভাবে প্রায় ৬ হাজার রোগীর প্রাণ বাঁচিয়েছে এই গ্রুপের তরুণ কর্মীরা। এর উদ্যোক্তা বরিশালের অদূরে শেখ হাসিনা সেনানিবাসে কর্মরত তৌহিদুল ইসলাম।
 
ব্লাড ডোনেশন গ্রুপ বরিশাল সম্পর্কে এর প্রতিষ্ঠাতা তৌহিদুল ইসলাম বলেন, আর্ত মানবতার সেবার লক্ষ্য নিয়ে দুই বছর আগে আমাদের সংগঠনটি যাত্রা শুরু করে। প্রতিষ্ঠালগ্ন থেকেই আমাদের সংগঠনটি ফেসুবক পেজ ও গ্রুপের মাধ্যমে সেবামূলক কর্মকাণ্ড চালাচ্ছে। এই যোগাযোগের মাধ্যমে নিয়মিত রক্ত দান করেছেন রক্তযোদ্ধারা। করোনাকালেও আমরা কেউ বসে থাকিনি। বরিশালের বিভিন্ন হাসপাতালে জরুরি রোগীদের জন্য রক্তের ব্যবস্থা করেছি। তিনি আরও বলেন, কারো জীবন বাঁচাতে পারলে, কোনো অসহায় মানুষকে রক্ত দিয়ে মুখে হাসি ফোটাতে পারলে নিজেদের ধন্য মনে হয়। আমরা জেলার বিভিন্ন স্থানের রক্তযোদ্ধাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখি।
 
ব্লাড ফাউন্ডেশনের শুরুর গল্পটা জানতে চাইলে তৌহিদুল ইসলাম জানান, একবার আমার এক আত্মীয়র রক্তের প্রয়োজন পড়ে। কিন্তু রক্তের গ্রুপটি দুর্লভ হওয়ায় কোথা পাইনি। নিজেকে খুব অসহায় মনে হচ্ছিল। তখন ভাবলাম কিছু একটা করা উচিত যাতে রক্তের জন্য কাউকে কষ্ট পেতে না হয়। সেই চিন্তা থেকেই আমরা ব্লাড ডোনেশন গ্রুপ গড়ে তুলি।
 
বরিশালের এই ব্লাড ফাউন্ডেশনটি ইতিমধ্যে বেশ দক্ষতার সঙ্গে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন, স্কুল কলেজে রক্তদানে সচেতনতা মূলক ক্যাম্পেইন, রক্ত দাতাদের তালিকা তৈরি, রক্ত দাতাদের সম্মাননাসহ নানা কর্মসূচি পালন করেছে। রক্তদান ছাড়াও সংগঠনটি দরিদ্র রোগীদের চিকিৎসা সহযোগিতা, শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরণসহ বিভিন্ন সমাজসেবামূলক কাজেও যুক্ত রয়েছে। কাজের স্বীকৃতিসরূপ বরিশালের কয়েকটি হাসপাতাল এই সংগঠনকে প্রত্যায়নপত্র দিয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত