দুই সপ্তাহের মধ্যে কোনও টিকা আসার সম্ভাবনা নেই: পররাষ্ট্রমন্ত্রী সচিব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২১, ১৯:৪০ |  আপডেট  : ২১ এপ্রিল ২০২৪, ০০:৫০

আগামী দুই সপ্তাহের মধ্যে বাংলাদেশে কোনও টিকা আসার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। মঙ্গলবার (২৭ এপ্রিল) চীনের উদ্যোগে আয়োজিত দক্ষিণ এশিয়ার পাঁচটি দেশসহ মোট ছয় দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের পরে পররাষ্ট্র সচিব সাংবাদিকদের এ কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনও সাংবাদিকদের এ কথা বলেন।

টিকা আসার বিষয়ে পররাষ্ট্র সচিব বলেন, রাশিয়া, যুক্তরাষ্ট্র ও চীন সবার সঙ্গে আমরা যোগাযোগ রাখছি। আমরা কয়েকটি ডকুমেন্ট চেয়েছি।  দুই সপ্তাহের আগে কিছু পাওয়া যাবে না। চীন, রাশিয়া বা যুক্তরাষ্ট্র সব জায়গায় একই অবস্থা। এখানে কিছু কাগজপত্র ঠিক করতে হবে এবং জাহাজীকরণের ফলে দুই সপ্তাহের আগে কিছু হবে না।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটা রিজনেবল টাইম। যুক্তরাষ্ট্রে কিছু বাড়তি টিকা আছে জানিয়ে তিনি বলেন, সেখান থেকে আমরা পাওয়ার চেষ্টা করছি। আমরা যেখান থেকে পাই সেখান থেকেই আনবো।

সেরাম থেকে টিকা পাওয়া প্রসঙ্গে তিনি বলেন, ভারতকে বলেছি পুরোটা না হলেও অবিলম্বে যে ৩০ লাখের চাহিদা আছে সেটি পূরণ করো। কিন্তু এখনও কিছু উত্তর পাওয়া যায়নি।

রাশিয়া ও চীনের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আলোচনা প্রসঙ্গে মন্ত্রী বলেন, সবকিছু এখন স্বাস্থ্য মন্ত্রণালয় করবে। আমরা যোগাযোগ করে দিয়েছি এবং এখন টিকা কবে আসবে, কীভাবে আসবে, দাম কত হবে সবকিছু স্বাস্থ্য মন্ত্রণালয় ঠিক করবে।

প্রধানমন্ত্রী যেকোনও দেশ থেকে টিকা আমদানির অনুমোদন দিয়ে রেখেছেন জানিয়ে তিনি বলেন, এখন সরকারিভাবে ক্রয় করা হবে।

চীনের উদ্যোগে আয়োজিত কোভিড-১৯ মোকাবিলা বিষয়ক বৈঠকের প্রসঙ্গে তিনি বলেন, চীন ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর সমন্বয়ে কোভিড ইমার্জেন্সি মেডিক্যাল ফ্যাসিলিটি গঠন হবে। যাদের প্রয়োজন হবে এখান থেকে মেডিক্যাল সাপোর্ট নেবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ বৈঠকে জানিয়েছে আমাদের জরুরি ভিত্তিতে টিকা লাগবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন নেই এমন কোনও টিকা আনার সুযোগ তৈরি হলে প্রয়োজনে বাংলাদেশ বিশেষ অনুমতির ব্যবস্থা নেবে। 

ভ্যাকসিন সহায়তা নিয়ে কাজ করবে চীন জানিয়ে তিনি বলেন, এসব কিছু নিয়ে সুনির্দিষ্ট আলোচনা হয়নি। প্রাথমিক আলোচনা হয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত