দুই বিচারপতির বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধান বিচারপতি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২১, ২০:২২ |  আপডেট  : ৮ মে ২০২৪, ১৭:৩১

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান ও হাইকোর্ট বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমের লেখা বইয়ের মোড়ক উন্মোচন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। শনিবার (১০ এপ্রিল) প্রধান বিচারপতি ভার্চুয়ালি অনুষ্ঠানে একসঙ্গে বই দুটির মোড়ক উন্মোচন করেন।

বিচারপতি ওবায়দুল হাসানের লেখা বইয়ের নাম ‘বঙ্গবন্ধু বাংলাদেশ একজন যুদ্ধ শিশুর গল্প ও অন্যান্য’ এবং   বিচারপতি এম. ইনায়েতুর রহিমের লেখা বইয়ের নাম ‘বঙ্গবন্ধু সংবিধান আইন আদালত ও অন্যান্য’। প্রকাশনা সংস্থা মাওলা ব্রাদার্স থেকে বই দুটি প্রকাশিত হয়েছে।

বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, আপিল বিভাগের বিচারপতি ইমান আলী, সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর (এমপি), অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, ইতিহাসবিদ   মুনতাসীর মামুন, লেখক-প্রকাশক ও গবেষক মফিদুল হক, সাংবাদিক মোজাম্মেল বাবু, সাহিত্যিক আনিসুল হক ও বই দুটির প্রকাশক মাওলা ব্রাদার্সের স্বত্বাধিকারী আহমেদ মাহমুদুল হক বক্তব্য রাখেন।

বক্তারা বই দুটির পর্যালোচনা করে বলেন, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধের চেতনা, আমাদের আদর্শ, বিচার বিভাগ নিয়ে বঙ্গবন্ধুর ভাবনা বই দুটিতে উঠে এসেছে। বইয়ে অনেক অজানা বিষয় তুলে ধরা হয়েছে। বক্তারা বলেন, এই বই দুটি ভবিষ্যৎ প্রজন্মকে দেশপ্রেমে উজ্জীবিত করবে।

অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে কথা বলেন লেখক দুই বিচারপতি। ভার্চুয়াল এ অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্টের বিচারপতি, আইনজীবী ও সাংবাদিকরা যুক্ত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও এনটিভির সংবাদ পাঠক রোকসানা পারভীন কবিতা।

ছাত্রজীবন থেকেই বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এম ইনায়েতুর রহিমের বন্ধুত্ব। তাদের মধ্যে ঘনিষ্ঠ বন্ধুত্বের কথা আইনাঙ্গনের প্রত্যেকের জানা। তারা দুজনই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। বিচারপতি ওবায়দুল হাসান এখন আপিল বিভাগের বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। অন্যদিকে বিচারপতি এম ইনায়েতুর রহিম হাইকোর্ট বিভাগের বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত