দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৭ এপ্রিল ২০২৪, ১১:১৭ |  আপডেট  : ৮ মে ২০২৪, ০৬:৩২

দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। এই সফরে দুই দেশের মধ্যে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার কথা রয়েছে।

রোববার (৭ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে তাকে বহনকারী বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। এসময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন তাকে স্বাগত জানান।

জানা যায়, সফরের শুরুতে ধানমন্ডির ৩২ বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন মাউরো ভিয়েরা। বিকেল ৩টায় বাণিজ্য প্রতিমন্ত্রী বৈঠক করবেন। পরে বিকেল পৌনে ৫টায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

পরেরদিন সোমবার (৮ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া স্কয়ার ও বেক্সিমকো ওষুধ শিল্প কারখানা পরিদর্শন করবেন তিনি। এছাড়াও ওই দিন বিকেলে ফরেন সার্ভিস একাডেমিতে একটি বক্তৃতায় অংশ নেবেন। এরপর রাতে ঢাকা ছাড়বেন মাউরো ভিয়েরা।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ২৪ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধিদলও এসেছে। তারা এফবিসিসিআইয়ের সঙ্গে বৈঠক করবে। দেশটি বাংলাদেশে কম দামে মাংস রফতানির আগ্রহ প্রকাশ করেছে বলে জানা যায়।

গত বুধবার (৩ এপ্রিল) এ সফরের কথা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ব্রাজিলের সঙ্গে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করবে বাংলাদেশ।

ড. হাছান জানান, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বড় প্রতিনিধিদল নিয়ে আসবেন এবং এ সফরে তাদের সঙ্গে বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্কে আরও শক্তিশালী হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত