দীর্ঘ ৭ বছর পর দখলমুক্ত হলো মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ

  মোঃ হেদায়েতুল ইসলাম (উজ্জল)

প্রকাশ: ৪ জুন ২০২৩, ১১:২৮ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৪৯

দীর্ঘ সাত বছর পর অবশেষে দখল মুক্ত এবং নতুন নক্সায় নির্মান করা হচ্ছে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের নামের সেই স্মৃতিস্তম্ভ। বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার পৌরসভা কর্তৃপক্ষ ইতিমধ্যে দরপত্র আহবান এবং মেসার্স নাসীফ কন্সট্রাকশন নামের ঠিকাদার প্রতিষ্ঠান প্রদত্ত দর গ্রহন ও কার্যাদেশ প্রদান করেছে। যে কোন মুহুর্তে নিয়োজিত ঠিকাদার নির্মাণ কাজ শুরু করবেন বলে জানিয়েছেন পৌরসভার নির্বাহী প্রকৌশলী রেজাউল করিম।

জানা গেছে, মুক্তিযুদ্ধের অন্যতম মফস্বল শহরগুলো মধ্যে সান্তাহার একটি। স্বাধীনতার পর উপজেলার সান্তাহার জংশন স্টেশনের রেলওয়ে লেভেলক্রসিংয়ের পশ্চিম প্রান্তে নির্মাণ করা হয় মুক্তিযুদ্ধে শহীদ চার বীর মুক্তিযোদ্ধার নামের স্মৃতিস্তম্ভ। সেখান থেকে চার দিকে থাকা সড়কের নাম শহীদ বীর মুক্তিযোদ্ধা আজিজার রহমান, শহীদ বীর মুক্তিযোদ্ধা আশরাফসহ চার বীর শহীদ মুক্তিযোদ্দার নামে নামকরণ করা হয়। কিন্তু অবহেলা ও উদাসিনতার কারনে এক সময় শ্রীহীন হয়ে পড়ে স্মৃতি স্তম্ভটি। মানুষ ভুলে যেতে বসে শহীদ চার বীর মুক্তিযোদ্ধার নামের সড়কের নাম। এমন অবস্থায় ২০১৬ সালে সাংগঠনিক ও আর্থিক আধিপত্য বিস্তার নিয়ে অটোটেম্পু ও অটোবাইক মালিক সমিতির দুই পক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষে মারা যায় শফিকুল ও সোহাগ নামের দুই শ্রমিক। পরে ওই অটোটেম্পু মালিক সমিতি ভগ্নদশার ওই স্তম্ভটিতে নিহত দুই শ্রমিকের নামের সাইন বোর্ড লাগিয়ে দখলে রাখে। পাশাপাশি চালিয়ে আসছে সাংগঠনিক চাঁদাবাজী। মালিক ও শ্রমিক সংগঠনের লাঠিয়াল বাহিনীর সদস্যরা যানবাহন ও পণ্যবাহী বাহন আটকে চাঁদাবাজী করার কারনে লেগে থাকে সীমাহীন যানজট। এমন অবস্থায় মহান মুক্তিযুদ্ধের পক্ষের এবং সচেতন মহলের দাবীর প্রেক্ষিতে আদমদীঘি উপজেলা প্রশাসন ও সান্তাহার পৌরসভা কর্তৃপক্ষ শহীদ বীর মুক্তিযোদ্ধাদের নামের স্মৃতিস্তম্ভটি দখল মুক্ত এবং নতুন নক্সায় পুনঃনির্মাণের উদ্যোগ গ্রহন করে। 

এ বিষয়ে সান্তাহার পৌরসভার মেয়র তোফাজ্জল হোসেন ভ্ধুসঢ়;ট্টু সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ওই স্থানে পুরনো কাঠামো ভাঙ্গা শুরু করা হয়েছে। যেহেতু স্থানটি অতি ব্যস্থতম সেহেতু রাতের বেলা করে সংস্কার কাজ চলবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত