থাইল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের সরকার শপথ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৬ সেপ্টেম্বর ২০২৩, ১০:৪৪ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ০৮:২৩

থাইল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের সরকার শপথ নিয়েছেন। মঙ্গলবার রাজা মাহা ভাজিরালংকর্নের কাছে শপথবাক্য পাঠ করেন তারা।

প্রধানমন্ত্রী স্রেথা তার এবং তার ৩৩ জনের মন্ত্রিপরিষদ শপথ নেয়ার পরপরই ব্যাংককে তার উদ্বোধনী ভাষণে তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, এটি হবে 'জনগণের জন্য একটি সরকার'। খবর বিবিসির

৬১ বছর বয়সী এই রিয়েল এস্টেট টাইকুনকে ২২ আগস্ট থাই আইনপ্রণেতারা ফেউ থাই পার্টির মনোনয়নের পরে নির্বাচিত করেছিলেন। এই পার্টি সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার তৈরি রাজনৈতিক আন্দোলন থেকে উদ্ভূত সর্বসাম্প্রতিক ঘটনা।

থাকসিন সর্বজনীন স্বাস্থ্যসেবা এবং কৃষকদেরকে নগদ অর্থ প্রদানের মতো নীতিগুলোর জন্য থাইল্যান্ডের গ্রামীণ দরিদ্র জনগণের মধ্যে জনপ্রিয় ছিলেন।

স্রেথার মনোনয়ন একটি রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটিয়েছে যা প্রগতিশীল মুভ ফরোয়ার্ড পার্টি এবং এর জোট অংশীদাররা মে মাসের সংসদীয় নির্বাচনে বিজয় অর্জনের পর থেকে দীর্ঘদিন বিদ্যমান ছিল।

থাইল্যান্ডের রাজতন্ত্রপন্থী অভিজাত সদস্যদের সাথে জোটবদ্ধ একটি সামরিক বাহিনী দ্বারা থাকসিন উৎখাত হওয়ার দুই বছর পর স্রেথার নির্বাচনের দিনেই থাকসিন স্বেচ্ছা নির্বাসন থেকে ব্যাংককে ফিরে আসেন। থাইল্যান্ডের রাজতন্ত্রপন্থী অভিজাতরা সামাজিক শৃঙ্খলার ওপর তাদের দীর্ঘস্থায়ী দখলের জন্য থাকসিনকে হুমকি হিসেবে দেখে।

তিনি পুলিশের কাছে আত্মসমর্পণ করেন। থাইল্যান্ডের সুপ্রিম কোর্ট দুর্নীতির অভিযোগে পূর্বের দোষীসাব্যস্ততার ভিত্তিতে তার বিরুদ্ধে আট বছর কারাদণ্ডের আদেশ দেন। রাজা গত শুক্রবার থাকসিনের সাজা এক বছরে কমিয়ে আনেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত