তুরস্ক হতে ইমাম নেওয়া বন্ধ করছে জার্মানি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২৩, ১১:২৪ |  আপডেট  : ১১ মে ২০২৪, ১৭:৪১

জার্মানির মসজিদগুলোর জন্য তুরস্কে প্রশিক্ষিত ইমামদের নেওয়া বন্ধ করা হচ্ছে। তার পরিবর্তে জার্মানদেরই ইমাম হিসেবে প্রশিক্ষিত করে তোলা হবে, যাতে দেশের সঙ্গে তাদের সংহতি বজায় থাকে।

জার্মানিতে আড়াই হাজার মসজিদ রয়েছে। তার মধ্যে নয়শ মসজিদ তুরস্কের প্রেসিডেন্সি অফ রিলিজিয়াস অ্য়াফেয়ার্স পরিচালনা করে। তাদের বিরুদ্ধে অভিয়োগ, তারা তুরস্ক সরকারের ইশারায় চলে। কোলন শহরের একটি মসজিদে একজন আফগান তালেবান সদস্য গতমাসে ভাষণ দিয়েছিলেন। তা থেকেই চলমান বিতর্কের শুরু।

জার্মানিতে ৫৫ লাখ মুসলিম বাস করেন। তারা মোট জনসংখ্যার ছয় দশমিক ছয় শতাংশ। জার্মানির ইমাম কনফারেন্স জানিয়েছে, নতুন সিদ্ধান্ত জার্মানির মুসলিমদের মিলন ক্ষেত্র প্রস্তুত করবে।

জার্মানিতে এখন তুরস্কের এক হাজার জন ইমাম আছেন। তাদের পর্যায়ক্রমে সরিয়ে নতুন প্রশিক্ষিতদের নিয়োগ করা হবে। আর যাদের সরানো হবে, তাদের অন্যত্র নিয়োগ দেওয়া হবে। খবর ডয়চেভেলে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, আমরা এমন ধর্মীয় নেতা চাই, যারা আমাদের দেশকে জানে, আমাদের ভাষায় কথা বলে এবং আমাদের মূল্যবোধেকে সমর্থন করে। আমরা চাই ইমামরা বিভিন্ন ধর্মের মানুষদের সঙ্গে আলোচনা করুক এবং আমাদের সমাজে বিশ্বাস তৈরি করুক।

 

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত