তিনদিনের জন্য মটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২৩, ১৯:৩৭ |  আপডেট  : ২৬ এপ্রিল ২০২৪, ১৫:৫৯

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশ নিয়ন্ত্রণে রাখতে সারা দেশে তিনদিনের জন্য মটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশনার আলোকে মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে এ সংক্রান্ত পরিপত্র জারি হয়েছে।

এতে বলা হয়েছে, জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে ৬ জানুয়ারি মধ্যরাত ১২টা থেকে ৭ জানুয়ারি মধ্যরাত ১২টা পর্যন্ত নির্বাচনি এলাকায় ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, পিকআপ, ট্রাক, লঞ্চ, ইঞ্জিনচালিত বোটসহ (নির্দিষ্ট রুটে চলাচলকারী ব্যতীত) অন্যান্য যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।এছাড়া সারা দেশে ৫ জানুয়ারি মধ্যরাত ১২টা থেকে ৮ জানুয়ারি মধ্যরাত ১২টা পর্যন্ত নির্বাচনি এলাকায় মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা থাকবে।

নির্বাচনে প্রার্থী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী, প্রশাসন ও অনুমতিপ্রাপ্ত পর্যবেক্ষক এবং নির্বাচনি এজেন্টদের জন্য (ক) ও (খ)-তে বর্ণিত নির্দেশ প্রযোজ্য হবে না। তবে পর্যবেক্ষক ও পোলিং এজেন্টদের যানবাহনে নির্বাচন কমিশন কর্তৃক প্রদত্ত স্টিকার ব্যবহার করতে হবে। জাতীয় হাইওয়েগুলোর ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এছাড়া জেলা ম্যাজিস্ট্রেট বা ক্ষেত্রমত মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে ক্ষমতা দিয়ে স্থানীয় প্রয়োজনীয়তা ও বাস্তবতার ভিত্তিতে আরও কিছু যানবাহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ অথবা নিষেধাজ্ঞা শিথিল করা যাবে। এ নিয়ে নির্বাচন কমিশনের নির্দেশনা মেনে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং নৌ-পরিবহন মন্ত্রণালয় থেকে আলাদা প্রজ্ঞাপন জারি করা যাবে।

নির্বাচন কমিশন সাংবাদিকদের মটরসাইকেল ব্যবহারের অনুমতি দিলেও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিপত্রে তা উল্লেখ নেই। আগামী ৭ জানুয়ারি সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত