তালিকাভুক্ত প্রত্যেক নারী বীরাঙ্গনা মুক্তিযোদ্ধাদের একটি করে বাড়ি দেয়া হবে

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২২, ১৫:২৯ |  আপডেট  : ২৬ এপ্রিল ২০২৪, ২০:২৭

মুক্তিযোদ্ধা মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, তালিকাভুক্ত প্রত্যেক নারী বীরাঙ্গনা মুক্তিযোদ্ধাদের একটি করে বাড়ি দেয়া হবে। এই সপ্তাহের মধ্যেই এমন নির্দেশনা প্রকাশ করা হবে।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ‘নারী বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা-২০২২’ অনুষ্ঠানে তিনি এসব কথা জানান।  

এর আগে ৬৭ জন নারী বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করা হয়। এছাড়াও সারা দেশে ৬৫৪ জন নারী বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেওয়া হয়। সম্মাননাপ্রাপ্ত সব নারী বীর মুক্তিযোদ্ধাদের স্মারক, উত্তরীয়, শাড়ি ও স্যুভেনিয়র প্রদান করা হয়।

মুক্তিযোদ্ধা মন্ত্রী মোজাম্মেল হক বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি চলতি বছরের মধ্য প্রত্যক নারী মুক্তিযোদ্ধাকে একটি করে বাড়ি দেওয়া হবে সরকারের পক্ষ থেকে। এর নির্মাণ ব্যয় হবে ১৫ লাখ টাকা। আমরা চাই প্রত্যক বীর মুক্তিযোদ্ধা স্বচ্ছলভাবে বেঁচে থাকুক। পাশাপাশি প্রধানমন্ত্রীর নির্দেশে যেসব নারী মহান মুক্তিযোদ্ধকালীন মুক্তিযোদ্ধাদের যুদ্ধকালীন বিভিন্নভাবে সহায়তা দিয়েছেন তাদের আবাসনের ব্যবস্থা করা হবে।  

মুক্তিযোদ্ধাদের চিকিৎসার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, আমরা প্রত্যক সরকারি হাসপাতালে ৩০ থেকে ৫০ লাখ টাকা অগ্রিম জমা করে রেখেছি। আমাদের বীর মুক্তিযোদ্ধারা যাতে বিনা পয়সায় শতভাগ চিকিৎসা পান। কোনো বীর মুক্তিযোদ্ধা বিনা চিকিৎসায় থাকবেন না।

তিনি আরও বলেন, আমাদের মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রত্যক বীর মুক্তিযোদ্ধার নামের তালিকা দেওয়া আছে। বীর মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় কী কী সুযোগ সুবিধা পাবে ওয়েবসাইটে দেওয়া আছে।  

অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার সভাপতিত্বে বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সচিব ড. আনোয়ার হোসেন হাওলাদার, মুক্তিযোদ্ধা মাখদুমা নার্গিস প্রমুখ।  

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত