ঢাকায় এলো মডার্নার উপহারের আরও ৩০ লাখ টিকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ জুলাই ২০২১, ৯:০০ সকাল |  আপডেট  : ২৭ জুলাই ২০২১, ৯:৩৩ সকাল

করোনা ভাইরাসের আরো ৩০ লাখ টিকা ঢাকায় পৌঁছেছে। কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র মডার্নার এই টিকা বাংলাদেশকে উপহার দিয়েছে।

সোমবার (১৯ জুলাই) রাত ৯টা ২০ মিনিটে যুক্তরাষ্ট্র থেকে কাতার এয়ারলাইন্সের কিউআর-৮৬৩৪) ফ্লাইটে এসব টিকা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। বিমানবন্দরের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের ১৮টি ফ্রিজার ভ্যানে করে এই ৩০ লাখ ডোজ টিকা নিয়ে যাওয়া হবে। এর মধ্যে ১৫টি ফ্রিজার ভ্যান যাবে ধামরাই সংরক্ষণাগারে এবং বাকি তিনটি যাবে তেজগাঁওয়ের ইপিআই সংরক্ষণাগারে।

টিকা রিসিভ করার পর রাত ১০টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি টার্মিনালে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী বলেন,আগামী মাসে আরও ১ কোটি ২৯ লাখ ডোজ টিকা বাংলাদেশে আসবে। এর মধ্যে আগামী মাসে জনসন অ্যান্ড জনসন থেকে ৬০ লাখ টিকা আনা হবে। ইতোমধ্যে আমরা ৩০ বছর বয়সীদের করোনা ভ্যাকসিন নিবন্ধন শুরু করেছি। পর্যায়ক্রমে বয়সের সীমা আরও কমানো হবে। যাতে বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের শিক্ষার্থীদের করোনা ভ্যাকসিন দিতে পারি। এরপর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

তিনি আরও বলেন, ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে আরও ৪০টি আইসিও বেড নির্মাণ করা হবে।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ঢাকায় ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূত জোঅ্যান ওয়াগনার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের হাতে উপহারের ওই টিকা তুলে দেন।

এর আগে, শনিবার (১৭ জুলাই) টুইটারের মাধ্যমে আরও ৩০ লাখ মডার্নার টিকা উপহারের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।  তিনি জানান, করোনা প্রতিরোধে বিশ্বের দেশগুলোকে টিকা সরবরাহে যুক্তরাষ্ট্র প্রতিজ্ঞাবদ্ধ।

এর আগে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ২৫ লাখ মডার্নার টিকা উপহার দিয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত