ঢাকায় এক দিনের ব্যবধানে সর্বনিম্ন তাপমাত্রা দুই ডিগ্রি সেলসিয়াস বেড়েছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৩, ১৩:৪৩ |  আপডেট  : ২০ এপ্রিল ২০২৪, ০৪:৫৫

ঢাকায় এক দিনের ব্যবধানে সর্বনিম্ন তাপমাত্রা দুই ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। গতকাল সোমবারের মতো আজ মঙ্গলবারের আকাশও ঝলমলে। সর্বনিম্ন তাপমাত্রা শুধু ঢাকায় নয়, বেড়েছে সারা দেশে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, যে স্টেশনগুলো থেকে আবহাওয়ার উপাত্ত সংগ্রহ করা হয়, এর প্রায় সব কটিতেই তাপমাত্রা বেড়েছে। সার্বিকভাবে দেশের তাপমাত্রা কমলেও পঞ্চগড়ের তেঁতুলিয়ায় গত ২৪ ঘণ্টায় তাপমাত্রা কমে রেকর্ড হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের সূত্র অনুযায়ী, গতকাল ঢাকায় সর্বোচ্চ ২১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আজ সকাল ৯টায় দেওয়া আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা হয়েছে ২৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পাবনা, নওগাঁ, চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে ও দিনের তাপমাত্রা সামান্য কমে যেতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ৩০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বার্তায় বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চ চাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি বাংলাদেশের উত্তর–পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর–পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও তৎসংলগ্ন এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত