ঢাকায় ডায়রিয়া পরিস্থিতি আরও কিছুদিন অপরিবর্তিত থাকতে পারে: আইসিডিডিআরবি

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ৫ এপ্রিল ২০২২, ১১:১৩ |  আপডেট  : ২৫ এপ্রিল ২০২৪, ১৪:০২

ঢাকা ও আশেপাশের এলাকার ডায়রিয়া পরিস্থিতি আগামী ৩ সপ্তাহ অপরিবর্তিত থাকতে পারে বলে আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা কেন্দ্রের (আইসিডিডিআরবি) প্রধান ডা. বাহারুল আলম জানিয়েছেন।

সোমবার তিনি বলেন, 'করোনা মহামারির আগের বছরগুলোর প্রবণতা বিবেচনা করে আমরা বলতে পারি যে ডায়রিয়া পরিস্থিতি আগামী ৩-৪ সপ্তাহ অব্যাহত থাকতে পারে।' বর্তমানে তিনি প্রতিষ্ঠানটির ডায়রিয়া ইউনিটের তত্ত্বাবধান করছেন।

চলতি বছর মার্চের দ্বিতীয় সপ্তাহে ডায়রিয়ার প্রাদুর্ভাব শুরু হয় এবং এখন এটি চতুর্থ সপ্তাহে প্রবেশ করেছে। এ অবস্থায় প্রতিদিন রোগীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়ছে না বা কমছে না।

আইসিডিডিআরবির তথ্য অনুযায়ী, গত ১৬ মার্চ গত ৬০ বছরে প্রথমবারের মতো দৈনিক ডায়রিয়া রোগী ভর্তির সংখ্যা ১ হাজার ছাড়ায়। সেদিন হাসপাতালে ১ হাজার ৫৭ জন রোগী ভর্তি হয়েছিল। ২৮ মার্চ ভর্তি রোগীর সংখ্যা বেড়ে ১ হাজার ৩৩৪ জনে দাঁড়ায়।সোমবার দুপুর ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আইসিডিডিআরবিতে ১ হাজার ১৭১ জন রোগী ভর্তি হয়।

ডা. বাহারুল বলেন, 'প্রায় প্রতিদিনই হাসপাতালে বেশ কয়েকজন ডায়রিয়া রোগীকে মৃত অবস্থায় আনা হচ্ছে। তবে হাসপাতালে ভর্তির পর কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।' এ বছর ডায়রিয়ায় মোট কতজন মারা গেছেন তা অবশ্য উল্লেখ করেননি তিনি।

এদিকে বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় ৩১৯ জন ডায়রিয়া রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। গত ৭ দিনে প্রায় ২ হাজার রোগী এবং গত ১ মাসে প্রায় ৬ হাজার রোগী হাসপাতালে ভর্তি হয়েছিল। বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হুমায়ুন শাহীন খান দ্য ডেইলি স্টারকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বিভাগে গত ১ মাসে ডায়রিয়া রোগীর সংখ্যা শতকরা ৫০ ভাগের মতো বেড়েছে। বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে না গেলেও পরিস্থিতি সতর্ক হওয়ার মতো বলে উল্লেখ করেন তিনি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত