ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল গঠন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৪, ১৫:৩০ |  আপডেট  : ২৯ এপ্রিল ২০২৪, ০৩:৩৮

বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে নীতি নির্ধারণ, সিদ্ধান্ত গ্রহণ, কৌশলগত পরামর্শ এবং দিক নির্দেশনা দিতে প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল গঠন করা হয়েছে। নতুন সরকার গঠিত হওয়ার পর নতুনভাবে এ কাউন্সিল গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সম্প্রতি প্রজ্ঞাপন জারি করা হয়।

১৪ সদস্যের এই কাউন্সিলে প্রধানমন্ত্রীকে চেয়ারপারসন ও পরিকল্পনা মন্ত্রীকে ভাইস-চেয়ারম্যান করা হয়েছে। সদস্য সচিবের দায়িত্ব দেওয়া হয় পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্যকে। 

প্রজ্ঞাপনে জানানো হয়, কাউন্সিল বছরে ন্যূনতম ১টি সভা করবে। প্রয়োজনবোধে এ কাউন্সিল নতুন সদস্য অন্তর্ভুক্ত (কো-অপ্ট) করতে পারবে। বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ এ কাউন্সিলকে সাচিবিক সহায়তা দেবে।

কাউন্সিলের কার্যপরিধিতে বলা হয়, বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে নীতি নির্ধারণ, সিদ্ধান্ত গ্রহণ, কৌশলগত পরামর্শ এবং দিক নির্দেশনা দেয়া; বাংলাদেশ ডেল্টা প্ল্যান হালনাগাদকরণে দিক নির্দেশনা দেওয়া। বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০-এর বিনিয়োগ পরিকল্পনা প্রণয়নে নীতি নির্ধারণ ও নির্দেশনা দেওয়া এবং ডেল্টা ফান্ড গঠন ও ব্যবহারে দিক নির্দেশনা দেওয়া।

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত