ডেঙ্গুতে আরও ৬ জনের প্রাণ ঝরল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০২২, ১৮:৩৭ |  আপডেট  : ২৯ নভেম্বর ২০২২, ০১:১৬

ডেঙ্গুতে গত ২৪ ঘণ্টায় (গতকাল শুক্রবার সকাল আটটা থেকে আজ শনিবার সকাল আটটা পর্যন্ত) সারা দেশে ৬ জনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৫৯ জন রোগী।

আজ স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য অনুযায়ী, এ বছর দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা এখন পর্যন্ত দাঁড়িয়েছে ৫২ হাজার ১৬১। এর মধ্যে ঢাকায় এ সংখ্যা ৩৩ হাজার ৭৫১ আর ঢাকার বাইরে ১৮ হাজার ৪১০।

চলতি বছর ডেঙ্গুতে ২২৬ জনের মৃত্যু হলো। গত অক্টোবরে সবচেয়ে বেশি ৮৬ জনের মৃত্যু হয়। তবে নভেম্বর এ সংখ্যা ছাড়িয়ে যাবে। কারণ, নভেম্বরেই মৃত রোগীর সংখ্যা এখন পর্যন্ত  ৮৫। এ বছর ডেঙ্গুতে মারা যাওয়া ব্যক্তিদের বড় অংশই শিশু।

২০০০ সালে দেশে ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছিল। ওই বছর ডেঙ্গুতে মারা গিয়েছিলেন ৯৩ জন। এরপর ডেঙ্গুর সবচেয়ে বড় প্রকোপ দেখা দেয় ২০১৯ সালে। ওই বছর মারা যান ১৭৯ জন। করোনা মহামারি শুরুর বছর, অর্থাৎ ২০২০ সালে মারা যান ৭ জন, পরের বছর মারা যান ১০৫ জন।

বিভাগভিত্তিক হিসাবে বরাবরের মতো এ বছরও সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ বিভাগে ১৩৭ জনের মৃত্যুর তথ্য দিয়েছে কন্ট্রোল রুম। এর মধ্যে ১৩৫ জনের মৃত্যু হয়েছে ঢাকা মহানগরের বিভিন্ন হাসপাতালে।

ঢাকার পর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিভাগে। এই বিভাগে এখন পর্যন্ত ৫৬ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে শুধু কক্সবাজারেই মারা গেছেন ২৪ জন। এর মধ্যে বড় অংশটি বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত