ডিএসসিসিতে ২৫ শতাংশের বেশি বনায়ন সৃষ্টি করা হবে- তাপস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মে ২০২৪, ১৭:৪৪ |  আপডেট  : ২২ জুন ২০২৪, ১৫:৩৮

সিটি করপোরেশনের বাস্তবায়নাধীন প্রকল্প ও ছাত্রলীগের বৃক্ষরোপণ কার্যক্রমের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ২৫ শতাংশের বেশি বনায়ন সৃষ্টি করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২৫ শতাংশ বনায়ন সৃষ্টির এই লক্ষ্যমাত্রা সবার আগে অর্জন করবো আমরা।

বৃহস্পতিবার (২৩ মে) সকালে ডিএসসিসির প্রধান কার্যালয় নগর ভবন প্রাঙ্গণে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের উদ্যোগে আয়োজিত ‘বৃক্ষরোপণ কর্মসূচি ও চারা বিতরণ কার্যক্রম’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

তিনি বলেন, আমাদের বনায়ন ১০ ভাগের নিচে ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা বাস্তবায়নের মাধ্যমে বর্তমানে ১৭ ভাগে উপনীত হয়েছে। কিন্তু বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় তিনি আমাদের ১৭ থেকে ২৫ ভাগে উন্নীত করার লক্ষ্যমাত্রা দিয়েছেন। আমাদের বাস্তবায়নাধীন প্রকল্প ও গৃহীত কার্যক্রমের মাধ্যমে মহানগর দক্ষিণ ছাত্রলীগসহ সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় সেই লক্ষ্যমাত্রা অর্জন করবো। দক্ষিণে আমরা ২৫ ভাগের বেশি বনায়ন সৃষ্টি করতে পারবো।

এ সময় ব্যারিস্টার তাপস মহানগর দক্ষিণ ছাত্রলীগের নেতাদের ওসমানী উদ্যান ও পান্থকুঞ্জ উদ্যানে এবং আদি বুড়িগঙ্গা চ্যানেল, শ্যামপুর, জিরানি, মান্ডা ও খালুনগর খালের দুই পাশে বৃক্ষরোপণের আহ্বান জানিয়ে বলেন, আপনারা সেখানে বনায়ন করবেন, গাছ লাগাবেন। আমরা ঢাকা শহরকে সবুজে ছেয়ে ফেলবো। আমরা এই নগরীকে একটি সুন্দর, সবুজ ও শ্যামল মহানগরীতে রূপান্তর করবো।

বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করায় দক্ষিণ ছাত্রলীগকে ধন্যবাদ জানিয়ে মেয়র বলেন, স্বৈরাচারী খুনি জিয়াউর রহমান ছাত্রসমাজের হাতে অস্ত্র তুলে দিয়েছিল। সেই ছাত্রসমাজের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কলম ও খাতা তুলে দিয়েছেন।

অনুষ্ঠানে মেয়র মহানগর দক্ষিণ ছাত্রলীগের ছাত্রী বিষয়ক সম্পাদক ও খিলগাঁও মডেল কলেজ ছাত্রলীগ ইউনিটের মাঝে গাছের চারা বিতরণ করেন। পরে নগর ভবন প্রাঙ্গণে একটি কৃষ্ণচূড়াগাছের চারা রোপণ করেন তিনি।

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সজল কুণ্ডের সঞ্চালনায় অনুষ্ঠানে মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি রাজিবুল ইসলাম বাপ্পী সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে দক্ষিণ ছাত্রলীগ নেতারা ডিএসসিসি এলাকায় ২ লাখ বৃক্ষরোপণ করবেন বলে ঘোষণা দেন। তারই ধারাবাহিকতায় আজ বিভিন্ন ইউনিটের মাঝে পাঁচ শতাধিক নিম, কৃষ্ণচূড়া, অর্জুন, পাতাবাহার ইত্যাদি গাছের চারা বিতরণ করে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত