ডাচদের হারিয়ে বাংলাদেশের দিকে তাকিয়ে দ. আফ্রিকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩ এপ্রিল ২০২৩, ১২:০১ |  আপডেট  : ১১ মে ২০২৪, ০৪:১৬

২০২২-২৩ আইসিসি সুপার লিগে নিজেদের শেষ ম্যাচে দাপুটে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। নেদারল্যান্ডসের বিপক্ষে ১৪৬ রানের বিশাল এই জয়ের পরও অবশ্য প্রোটিয়াদের সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিত নয়। তাদের তাকিয়ে থাকতে বাংলাদেশের দিকে।  

গতকাল ডাচদের বিপক্ষে ৮ উইকেটে ৩৭০ রানের বিশাল সংগ্রহ গড়েছিল দক্ষিণ আফ্রিকা। মাত্র ১২৬ বলে ১৭৫ রানের অসাধারণ এক ইনিংস খেলেন এইডেন মার্করাম এবং ৬১ বলে ৯১ রানের ঝড় তোলেন ডেভিড মিলার। অধিনায়ক মার্করামের এটি প্রথম ওয়ানডে সেঞ্চুরি। তার এই স্কোর এই ফরম্যাটে প্রোটিয়াদের জার্সিতে ষষ্ঠ সর্বোচ্চ। এরপর নেদারল্যান্ডসকে মাত্র ২২৪ রানে থামিয়ে দেয় দক্ষিণ আফ্রিকা। বল হাতে ৪৩ বলে ৫ উইকেট নেন প্রোটিয়া পেসার সিসান্দা মাগালা। এই জয়ে ২-০ ব্যবধানে সিরিজ ঘরে তুলেছে দক্ষিণ আফ্রিকা।

ডাচদের হারিয়ে বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে অষ্টম স্থানে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকা। তাদের সংগ্রহ ৯৮ পয়েন্ট। কিন্তু সরাসরি বিশ্বকাপে খেলতে হলে এই অবস্থান ধরে রাখতে হবে তাদের। সেক্ষেত্রে আগামী ৯ মে থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজে তাদের ভাগ্য নির্ধারিত হবে।

ঘরের মাটিতে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে পারলে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ থাকবে আয়ারল্যান্ডের সামনে। কারণ তখন তাদেরও পয়েন্ট হবে ৯৮। এরপর আসবে নেট রানরেটের হিসাব। আর যদি বাংলাদেশ একটি ম্যাচও জিতে যায়, তাহলে ভাগ্য খুলে যাবে দক্ষিণ আফ্রিকার।  

অন্যদিকে দক্ষিণ আফ্রিকার জয়ে কপাল পুড়েছে ওয়েস্ট ইন্ডিজের। ৮৮ পয়েন্ট নিয়ে নবম স্থানে থাকা ক্যারিবিয়ানদের এখন আগামী ১৮ জুন থেকে জিম্বাবুয়েতে বাছাইপর্ব খেলতে হবে। আরও আগেই বাছাইপর্বে খেলা নিশ্চিত হয়েছে নেদারল্যান্ডস, জিম্বাবুয়ে, নেপাল, ওমান এবং স্কটল্যান্ডের। আয়ারল্যান্ড কিংবা দক্ষিণ আফ্রিকা তাদের সঙ্গে যোগ দেবে।  

সুপার লিগের এই মৌসুমে ১৩ দল অংশ নিয়েছে, যেখান থেকে ৮টি দল সরাসরি মূল পর্বে অংশ নেবে। আয়োজক হওয়ায় ভারত খেলবে সরাসরি। বাকি ১২ দলের মধ্যে ৭টি দল পাবে সরাসরি খেলার সুযোগ।  

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত