টেকনোক্র্যাট মন্ত্রী-উপদেষ্টাদের পদত্যাগ নিয়ে যা জানালেন সচিব  

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২০ নভেম্বর ২০২৩, ১৮:১১ |  আপডেট  : ১৮ জুন ২০২৪, ০৬:৫৬

মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন জানিয়েছেন, প্রধানমন্ত্রীর অনুরোধে দুইজন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী এবং তিনজন উপদেষ্টা পদত্যাগপত্র জমা দিয়েছেন। প্রজ্ঞাপন জারি হলে তাদের পদত্যাগ কার্যকর হবে।সোমবার (২০ নভেম্বর) বিকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আপনারা জানেন, পদত্যাগপত্র দিলেও তা কার্যকর করার জন্য একটা পদ্ধতি আছে, সেই প্রক্রিয়া আমরা শুরু করেছি। প্রক্রিয়া সম্পন্ন হলেই তা কার্যকর হবে।

তিনি বলেন, অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান, বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী পদত্যাগ করেছেন।

একজন মন্ত্রী অফিস করেছেন এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমরা যখন কার্যকর করব তখন আর অফিস করতে পারবেন না। এখন তাদের অফিস করতে বাধা নেই।

‘কবে পদত্যাগ কার্যকর হবে’ এ প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্দিষ্ট কোনো আইন নেই, যে এতদিনের মধ্যে নিষ্পত্তি করতে হবে। প্রক্রিয়া আছে, অনুমোদন নিতে হবে। পদত্যাগপত্র গ্রহণ করে গেজেট হবে, পদ যখন খালি হবে তখন শূন্য পদ হবে।

‘নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা কিংবা তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা তো পদত্যাগ করছেন না’ এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, মন্ত্রিপরিষদ থেকে যাদের নিয়োগ প্রক্রিয়া করা হয়েছে, সেগুলো নিয়ে আমরা কথা বলছি। তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা মহোদয়ের প্রসঙ্গটা হলো তাকে নিয়োগ দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একেবারে অবৈতনিক, ওই কার্যালয় থেকে সেই সিদ্ধান্ত আসবে।

‘মন্ত্রিসভা ছোট হবে কি না’ সাংবাদিকরা এ প্রশ্নের জবাবে তিনি কোনো উত্তর দেননি। এর আগে, টেকনোক্র্যাট (সংসদ সদস্য নন এমন) মন্ত্রী এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টারা পদত্যাগ করেছেন। রোববার (১৯ নভেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র জমা দেন তারা।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত