টানা ৯ ম্যাচ জেতার স্বাদ পেল ব্রাজিল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৮ অক্টোবর ২০২১, ০৮:৫৭ |  আপডেট  : ১০ মে ২০২৪, ০৮:৪৩

ম্যাচের প্রায় এক-তৃতীয়াংশ সময় পিছিয়ে থেকেও ঘুরে দাঁড়ানোর দারুণ গল্প লিখে বড় জয় তুলে নিল ব্রাজিল। সেই সঙ্গে এই নিয়ে সেলেসাওরা চলতি বাছাইয়ে টানা ৯ ম্যাচ জেতার স্বাদ পেল।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে শুক্রবার ভেনেজুয়েলাকে তাদের মাটিতে ৩-১ গোলে হারিয়েছে ব্রাজিল। নেইমারবিহীন দলটি শুরুতে কিছুটা অগোছালো খেললেও ধীরে ধীরে গুছিয়ে নেয় এবং শেষ পর্যন্ত পায় দারুণ এক জয়।

বিশ্বকাপ বাছাইয়ে এর আগে ১৭ বার লড়েও ব্রাজিলের বিপক্ষে জিততে পারেনি ভেনেজুয়েলা। কিন্তু ফ্যাবিনহো এবং মার্কিনিয়োস নিজেদের রক্ষণ সামলাতে ব্যর্থ হলে সেই সম্ভাবনা জাগায় স্বাগতিকরা। ইয়েফেরসন সোতেলদোর ক্রসকে গোলে পরিণত করেন এরিক রামিরেস। প্রথমার্ধে শেষ হয় ওই ব্যবধানেই। দ্বিতীয়ার্ধেরও অনেকটা সময় পিছিয়ে থাকে ব্রাজিল। অবশেষে ৭১তম মিনিটে সমতা টানেন মার্কিনিয়োস। নির্ধারিত সময়ের ৬ মিনিট আগে পেনাল্টি থেকে গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন গ্যাব্রিয়েল বারবোসা। এরপর যোগ করা সময়ের পঞ্চম মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে দেন অ্যান্তনি।

রাতের আরেক ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করেছে আর্জেন্টিনা। ফলে বাছাইয়ের পয়েন্ট তালিকায় দুইয়ে থাকা আলবিসেলেস্তদের সঙ্গে ব্যবধান আটে নিয়ে গেল ব্রাজিল।

নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি ব্রাজিলের পিএসজি তারকা নেইমার। অন্যদিকে গত কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে চিলির বিপক্ষে লাল কার্ড দেখার পর এই প্রথম শুরুর একাদশে ছিলেন স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস। কিন্তু নেইমার না থাকায় ভুগতে হয়েছে ব্রাজিলকে। প্রথমার্ধে বলার মতো কোনো আক্রমণই শানাতে পারেনি তারা।  

দ্বিতীয়ার্ধে বদলি খেলোয়াড় নামিয়ে বাজিমাত করেন ব্রাজিল কোচ তিতে। লিডস ইউনাইটেডের অভিষিক্ত রাফিনহার কর্নার কিক থেকে মার্কিনিয়োসের গোলের উৎপত্তি। এরপর বারবোসার পেনাল্টি গোলটি আসে ভিনিসিয়ুস জুনিয়রের কল্যাণে। যোগ করা সময়ে বদলি খেলোয়াড় অ্যান্তনির গোলেও ছিল রাফিনহার ভূমিকা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত