টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২৪, ১২:২০ |  আপডেট  : ১০ জুন ২০২৪, ১২:২৮

গতকাল বুধবার ২০২৪ সালের প্রভাবশালী ১০০ ব্যক্তির এ তালিকা প্রকাশ করেছে বিখ্যাত মার্কিন সাময়িকী টাইম। টাইম-এর ২০২৪ সালের বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের মেরিনা তাবাসসুম। তিনি পেশায় একজন স্থপতি। উদ্ভাবক ক্যাটাগরিতে এ তালিকায় স্থান পেয়েছেন মেরিনা।

তালিকায় মেরিনা তাবাসসুম ছাড়াও প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে রয়েছেন- রাশিয়ার ইউলিয়া নাভালনায়া, শান্তিতে নোবেলজয়ী ইরানের মানবাধিকার কর্মী নার্গিস মোহাম্মদী, পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্কসহ পরিচিত অনেক মুখ। ভারতের চলচ্চিত্র অভিনেত্রী আলিয়া ভাট শিল্পীশ্রেণিতে এই তালিকায় স্থান পেয়েছেন।

Caption

মেরিনা তাবাসসুম সম্পর্কে টাইম লিখেছে, সচরাচর পুরস্কারজয়ী স্থপতিদের সঙ্গে পরোপকার শব্দটি তেমন একটা উল্লেখ করা হয় না। তবে মেরিনা তেমন সাধারণ নন। তিনি স্থাপত্য চর্চায় এমন একটি চর্চা তৈরি করেছেন, যাতে স্থানীয় সংস্কৃতি ও মূল্যবোধের পাশাপাশি আমাদের এই ধরিত্রী যে বিপদের মধ্য দিয়ে যাচ্ছে তা অগ্রাধিকার পায়।

টাইম লিখেছে, জলবায়ু পরিবর্তনের বড় ঝুঁকিতে থাকা বাংলাদেশে মেরিনা তাবাসসুম এমন এক ধরনের বাড়ি তৈরি করেছেন, যার নির্মাণ ব্যয়ও কম এবং সহজে স্থানান্তর যোগ্য।

মেরিনা  'মেরিনা তাবাসসুম আর্কিটেক্টস' -এর প্রধান স্থপতি। তিনি ২০১৬ সালে আগা খান অ্যাওয়ার্ড ফর আর্কিটেকচার পুরস্কার পেয়েছেন। ২০২০ সালে, স্থপতি মেরিনা তাবাসসুমকে কোভিড-১৯ যুগের তৃতীয়-বড় চিন্তাবিদ হিসাবে তালিকাভুক্ত করা হয়েছিল।  "The world's top 50 thinkers for the Covid-19 age" ম্যাগাজিনটি লিখেছিল, "তাদের প্রাকৃতিক পরিবেশের সাথে সামঞ্জস্য রেখে বাড়ির নকশা তৈরির শীর্ষে, এই বাংলাদেশি স্থপতিও উত্থাপিত নকশার চ্যালেঞ্জগুলি গ্রহণ করছেন আমরা সম্মিলিতভাবে পৃথিবীতে যা করছি তা দ্বারা

সা/ই 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত