জ্বালানি সাশ্রয়ে টাই পরবেন না স্পেনের প্রধানমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জুলাই ২০২২, ০৯:২২ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ০৫:০৪

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সেনা অভিযানের পর থেকে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিচ্ছে পশ্চিমা দেশগুলো। রাশিয়াও হাত গুটিয়ে বসে নেই। এরই মধ্যে নর্ড স্ট্রিম-১ পাইপলাইনে গ্যাস সরবরাহ কমিয়ে দিয়েছে রাশিয়া। ফলে জ্বালানি সংকটের মুখোমুখি হচ্ছে ইউরোপের দেশগুলো। 

এর পরিপ্রেক্ষিতে স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ টাই পরা বন্ধ করে দিয়েছেন। তিনি চান তার মন্ত্রীসভার সদস্য ও কার্যালয়ের কর্মীরা যেনও তার দেখানো পথ অনুসরণ করেন। যাতে করে করে জ্বালানি সাশ্রয় করতে পারেন। খবর রয়টার্স।


এক বক্তব্যে সাদা শার্ট ও নীচ স্যুট পরিহিত সানচেজ বলেন, আমি টাই পরিনি। আমার মন্ত্রীদের না পরার আহ্বান জানাচ্ছি। এ সময় কর্মীরা যেন ‘বিদ্যুৎ সাশ্রয়ে’ অবদান রাখতে পারে, তাই টাই না পরেই তাদের কর্মস্থলে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানান তিনি। 

যদিও কিভাবে টাই না পরে জ্বালানি সাশ্রয় করা যাবে সে ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি তিনি। তবে দেশটির পরিবেশ পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় ইতোমধ্যেই বিদ্যুতের ব্যবহার কম রাখার পদক্ষেপের অংশ হিসেবে স্বাভাবিকের চেয়ে বেশি ২৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র ব্যবহার করছে। 

এদিকে, জ্বালানি সাশ্রয়ে ১ আগস্ট থেকে স্পেন সরকার ইউরোপের বিভিন্ন দেশের মতো জ্বালানি সঞ্চয় কর্মসূচি চালু করবে। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত