জেনে নিন ঘরোয়া পদ্ধতিতে তেলাপোকার উপদ্রব থেকে মুক্তির পদ্ধতি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১২:০০ |  আপডেট  : ৫ মে ২০২৪, ১৮:৪৫

ছবি- সংগৃহীত

রান্নাঘরের লাইট বন্ধ হলেই বেড়ে যায় তেলাপোকার আনাগোনা। তেলাপোকার উপদ্রবে অতিষ্ঠ হয়ে ওষুধ দিলেও আরেক বিপদ, ঘরে থাকা শিশু কিংবা পোষা প্রাণীর স্বাস্থ্যঝুঁকি বেড়ে যায়। কয়েকটি ঘরোয়া পদ্ধতিতে বিষমুক্ত উপায়েই দূর করতে পারেন তেলাপোকা। তবে তেলাপোকা মারার মতোই জরুরি প্রতিরোধ করা। সেজন্য ঘরবাড়ি পরিচ্ছন্ন রাখতে হবে।

জেনে নিন কীটনাশক ছাড়াই কীভাবে মুক্তি পাবেন তেলাপোকার উপদ্রব থেকে।

# বেকিং সোডার গন্ধ দূর করতে পারে তেলাপোকা। সমপরিমাণ চিনি আর বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে বাড়ির সব কোণে ছড়িয়ে দিন ভালো করে। সপ্তাহে দুই থেকে তিন দিন এভাবে বেকিং সোডা ছিটিয়ে দিলে দূর হবে বিরক্তিকর এই পতঙ্গ। 

# নিম পাতা ছড়িয়ে দিন ঘর ও রান্নাঘরের আনাচেকানাচে। তিন দিন পর সরিয়ে ফেলুন। নিম অয়েলের সঙ্গে গরম পানি মিশিয়ে স্প্রে করলেও উপকার পাবেন 

# এক লিটার পানিতে একটি রসুনের কোয়া, ১ টেবিল চামচ গোলমরিচ গুঁড়া এবং ১টি পেঁয়াজ বেটে মেশান। এক ঘণ্টা পর ১ টেবিল চামচ লিকুইড সোপ মিশিয়ে দ্রবণটি তেলাপোকার বাসায় ছিটিয়ে দিন। চলে যাবে তেলাপোকা।

# তেলাপোকা ন্যাপথলিনের গন্ধ সহ্য করতে পারে না। যেখানে তেলাপোকা বেশি আসে সেখানে কয়েকটি ন্যাপথলিন ছড়িয়ে দিন। কমে যাবে তেলাপোকা।

# বোরিক পাউডারের সঙ্গে আটা বা ময়দার গুঁড়া মিশিয়ে ছড়িয়ে দিন ঘরের চারপাশে। দূর হবে তেলাপোকা।

# এক চা চামচ গোলমরিচ, কিছুটা রসুন আর অর্ধেক পেঁয়াজ বেটে তাতে এক লিটার পানি মেশান। সাবান পানিও মেশাতে পারেন চাইলে। এবার রান্নাঘর ও বাথরুমে ছিটিয়ে দিন  মিশ্রণটি। ঘর মোছার কাজেও ব্যবহার করা যায় এই পানি। দূর হবে তেলাপোকা।

# গরম পানির সঙ্গে এক ভাগ সাদা ভিনেগার মিশিয়ে সিঙ্কের ড্রেনে ঢেলে দিন রাতে ঘুমানোর আগে। পাইপে থাকা তেলাপোকা দূর হবে। দ্রবণটি সিঙ্ক ও চুলার আশেপাশেও স্প্রে করে দিন।

# দারুচিনির গুঁড়া ছিটিয়ে দিন রান্নাঘরের কোণে। তেলাপোকা আসবে না।

# গ্রিন্ডারে বেশ কয়েকটি তেজপাতা গুঁড়া করে ছড়িয়ে দিন রান্নাঘর ও ঘরের কোণে। তেলাপোকা আসবে না।

# বোরাক্স ও চিনি একসঙ্গে মিশিয়ে নিন। ৩ ভাগ বোরাক্স ও ১ ভাগ চিনি নেবেন। রাতে ঘুমানোর আগে মিশ্রণটি তেলাপোকার আনাগোনা বেশি যেখানে, সেখানে ছড়িয়ে দিন। রান্নাঘর, বেসিনের নিচের সঙ্গে ছড়িয়ে দিতে পারেন এটি। পরদিন দেখবেন অনেক তেলাপোকা মরে গেছে। এটি পরপর বেশ কয়েকদিন ব্যবহার করুন ঘরের তেলাপোকা দূর করার জন্য।

# ২৫০ মিলি পানিতে ৪ চা চামচ স্যাভলন মিশিয়ে একটি স্প্রে বোতলে নিন। ভালো করে ঝাঁকিয়ে যেখানে তেলাপোকার আনাগোনা বেশি সেখানে স্প্রে করুন। তেলাপোকা ও পিঁপড়া দূর হবে। এক সপ্তাহ টানা এভাবে স্প্রে করলে আর ফিরে আসবে না তেলাপোকা।   

# রতেলাপোকার আনাগোনা বেশি যেখানে, সেখানে মিন্ট অয়েল স্প্রে করে দিন। 


কা/আ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত