জি-২০ এর নতুন সদস্যপদ পেল আফ্রিকান ইউনিয়ন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৯ সেপ্টেম্বর ২০২৩, ১৫:১৬ |  আপডেট  : ১৪ মে ২০২৪, ২০:০১

জি-২০ জোটের নতুন সদস্য হিসেবে যোগ দিল আফ্রিকান ইউনিয়ন। আজ শীর্ষ সম্মেলনের শুরুতেই জোটের বর্তমান সভাপতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন সদস্য হিসেবে আফ্রিকান ইউনিয়নের নাম ঘোষণা করেন।

এ সময় আফ্রিকান ইউনিয়নের প্রেসিডেন্ট ও কমোরসের প্রেসিডেন্ট আজালি আসুমানিকে আলিঙ্গন করেন মোদি। এর পর টেবিলে বসার আমন্ত্রণ জানান।মোদি বলেন, আফ্রিকান ইউনিয়নের প্রতিনিধিকে জি-২০ এর স্থায়ী সদস্য হিসেবে তার স্থান গ্রহণে আমন্ত্রণ জানাচ্ছি।

আফ্রিকান ইউনিয়ন একটি আন্তর্জাতিক সংস্থা। বর্তমানে এ জোটের সদস্য দেশ ৫৫টি।এর আগে, এদিন সকাল সাড়ে ১০টা থেকে নয়াদিল্লিতে দুই দিনব্যাপী জি-২০ সম্মেলন শুরু হয়।

সম্মেলনের জন্য বিশেষভাবে সাজানো কনভেনশন সেন্টার ‘ভারত মণ্ডপমে’ বিশ্বনেতারা উপস্থিত রয়েছেন। প্রথম সেশনে ‘ওয়ান আর্থ’ বিষয়ে আলোচনা হবে। এরপর বিকেল ৩টা থেকে দ্বিতীয় সেশন শুরু হবে। সেখানে ‘ওয়ান ফ্যামিলি’ নিয়ে আলোচনা হবে।

সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিসহ বিশ্ব নেতারা অংশ নিয়েছেন।

এবারের সম্মেলনে অংশ নিচ্ছেন না চীনা প্রেসিডেন্ট শি জিন পিং এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে তাদের প্রতিনিধিরা সম্মেলনে অংশ নিচ্ছেন।

জি-২০ সম্মেলনে বিশ্ব নেতারা পরিচ্ছন্ন জ্বালানি স্থানান্তর, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইসহ বৈশ্বিক সমস্যাগুলো মোকাবিলায় বিভিন্ন যৌথ প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন।

এ ছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অর্থনৈতিক ও সামাজিক প্রভাব, বিশ্বব্যাংকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধির বিষয়েও বিশ্ব নেতারা আলোচনা করবেন।

উল্লেখ্য, জি-২০ বা গ্রুপ অব টুয়েন্টি হচ্ছে কতগুলো দেশের একটি ক্লাব যারা বিশ্ব অর্থনীতির বিষয়ে পরিকল্পনার জন্য আলোচনা করতে বৈঠক করে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত