জার্মান প্রেসিডেন্টের সাথে আবদুল হামিদের সৌজন্য সাক্ষাৎ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২১, ০৮:৩৬ |  আপডেট  : ১৭ এপ্রিল ২০২৪, ০১:৫১

জার্মান প্রেসিডেন্ট ফ্র্যাঙ্ক-ওয়াল্টার স্টেইনমিয়ারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন সফররত বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) জার্মান প্রেসিডেন্টের সরকারি বাসভবন বেলেভিউ প্যালেসে তারা দেখা করেন। বেলেভিউ প্যালেসে পৌঁছালে রাষ্ট্রপতি আবদুল হামিদকে স্বাগত জানান এবং তার  স্বাস্থ্য ও চিকিৎসার খোঁজখবর নেন জার্মান প্রেসিডেন্ট।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, সাক্ষাৎকালে রাষ্ট্রপতি আবদুল হামিদ রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়া নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ নিতে জার্মানিসহ বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।  

স্বাধীনতার পর থেকে বাংলাদেশের উন্নয়নে জার্মানির সহযোগিতার বিষয় তুলে ধরে রাষ্ট্রপতি বলেন, জার্মানি বাংলাদেশের বিশ্বস্ত উন্নয়ন অংশীদার।

অনুদান হিসেবে বাংলাদেশে করোনা ভ্যাকসিন এবং মেডিক্যাল সরঞ্জাম পাঠানোয় জার্মান সরকারকে ধন্যবাদ জানান আবদুল হামিদ। বাংলাদেশের হাইটেক পার্ক এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চলসহ বিভিন্ন ক্ষেত্রে আরও জার্মান বিনিয়োগের আহ্বান জানান রাষ্ট্রপতি।  

তিনি বলেন, আশা করছি, বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোর বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে জার্মানি ও ইউরোপীয় ইউনিয়ন উদার মনোভাব পোষণ করবে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় জার্মানি ও ইউরোপীয় ইউনিয়নের নেওয়া নতুন পদক্ষেপের প্রশংসা করেন আবদুল হামিদ।

জার্মানির হেইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু প্রফেসরিয়াল ফেলোশিপ চালু করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন রাষ্ট্রপতি।  বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ভিসা সহজীকরণের আহ্বান জানান আবদুল হামিদ।
 
সন্ত্রাস ও উগ্রবাদের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতির ফলে অর্থনৈতিকভাবে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে বলে উল্লেখ করেন রাষ্ট্রপতি।

করোনা মহামারি নিয়ন্ত্রণে বাংলাদেশের উদ্যোগের প্রশংসা করেন জার্মান প্রেসিডেন্ট।  এ ব্যাপারে তার দেশ সহযোগিতা অব্যাহত রাখবে বলে জানান ফ্র্যাঙ্ক-ওয়াল্টার স্টেইনমিয়ার। বাংলাদেশের সঙ্গে জার্মানির দ্বিপাক্ষিক বাণিজ্যের ব্যাপারে সন্তোষ প্রকাশ করেন জার্মান প্রেসিডেন্ট।

দুই দেশের মধ্যে বাণিজ্য আরও বাড়াতে সরকারি-বেসরকারি পর্যায়ে সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন জার্মান প্রেসিডেন্ট।

এ সময় বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, রাষ্ট্রপতির ছেলে রাসেল আহমেদ তুহিন এবং জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত