জাবি শিক্ষার্থীদের কাছে ক্ষমা চাইলেন শাবি উপাচার্য

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২২, ১৫:৩৫ |  আপডেট  : ১৬ এপ্রিল ২০২৪, ১১:০৭

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছাত্রীদের সম্পর্কে আপত্তিকর মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। জাবি উপাচার্যের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে ক্ষমা চান তিনি।

সোমবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জনসংযোগ কার্যালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার বেলা ১১ টা ৫৯ মিনিটে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের কাছে মোবাইল ফোনে এ দুঃখ প্রকাশ করেন ও ক্ষমা প্রার্থনা করেছেন অধ্যাপক ফরিদ উদ্দিন।

জাবি উপাচার্যের কাছে অধ্যাপক ফরিদ উদ্দিন বলেছেন, তার বক্তব্য সম্পাদনা (এডিট) করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে। এতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মনে ক্ষোভের সৃষ্টি হয়েছে। একই সঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সংশ্লিষ্ট সকলেই আহত হয়েছেন। তিনি এ বিষয়টি অনুধাবন করছেন। তিনি আশা প্রকাশ করেছেন যে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উদার ও প্রগতিশীল শিক্ষার্থী ও শিক্ষকরা তাকে ক্ষমা করে দেবেন।

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে শাবি শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যেই সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেয়েদের নিয়ে তার একটি অডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়। সেখানে ফরিদ উদ্দিন আহমেদকে বলতে শোনা যায়, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেয়েদের সহজে কেউ বউ হিসেবে নিতে চায় না।’ এ মন্তব্যের প্রতিবাদে তার কুশপুতুল দাহ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ও বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ পৃথক বিবৃতিতে ফরিদ উদ্দিন আহমেদের বক্তব্য প্রত্যাহারের দাবি জানান।

এরই মধ্যে গত শুক্রবার উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদকে নিঃশর্ত ক্ষমা চাওয়ার আহ্বান জানান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাক্তন ও বর্তমান পাঁচ শতাধিক ছাত্রী। জাবি ছাত্রীদের নিয়ে আপত্তিকর মন্তব্যের জন্য উপাচার্যের পদত্যাগও দাবি করেছেন তারা। এর তিন দিনের মাথায় শিক্ষক শিক্ষার্থীদের কাছে ক্ষমা চাইলেন উপাচার্য।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত