জাতীয় সংগীত নিয়ে কটূক্তির অভিযোগে নোবেলকে আইনি নোটিশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২২, ২০:৩২ |  আপডেট  : ২৫ মার্চ ২০২৪, ২০:৫৮

জাতীয় সংগীত ও এর রচয়িতা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে ফেসবুকে কটূক্তি করার অভিযোগে সংগীতশিল্পী মাইনুল আহসান নোবেলকে আইনি নোটিশ পাঠিয়েছেন চট্টগ্রামের একজন আইনজীবী। মিঠুন বিশ্বাস নামে ওই আইনজীবী আজ রোববার নোবেলের ঢাকার বাসার ঠিকানায় ডাকযোগে এই নোটিশ পাঠান।

নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে নোবেলকে নিঃশর্ত ক্ষমা চাইতে বলা হয়। পাশাপাশি ফেসবুকে তাঁর দেওয়া পোস্টগুলো সরিয়ে নিতে বলা হয়। অন্যথায় তাঁর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার কথা বলা হয়েছে নোটিশে।

নোটিশে বলা হয়, ১০ ও ১১ আগস্ট নোবেলের ভেরিফায়েড ফেসবুক পেজ ‘নোবেল ম্যান’ থেকে রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় সংগীত নিয়ে পৃথক দুটি পোস্ট দেওয়া হয়। যেখানে মনগড়া, ভিত্তিহীন, কাল্পনিক, বিদ্বেষমূলক মন্তব্যের মাধ্যমে জাতীয় সংগীতের বিরুদ্ধাচার করা হয়েছে। আর এর রচয়িতা রবীন্দ্রনাথ ঠাকুরের বিরুদ্ধে আক্রমণাত্মক, মিথ্যা, মানহানিকর অপপ্রচারের মাধ্যমে দেশের প্রতিটি নাগরিকের হৃদয়ে আঘাত করেছেন। এটি দেশের প্রচলিত আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

ডাকযোগে নোটিশ পাঠানোর কথা নিশ্চিত করে আইনজীবী মিঠুন বিশ্বাস আজ বিকেলে বলেন, নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে বিদ্বেষমূলক পোস্টগুলো অপসারণ করে নিজের ভুল স্বীকার করে ক্ষমা চাইতে হবে নোবেলকে। অন্যথায় তাঁর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হবে।

ফেসবুকে পোস্টের বিষয়ে জানতে মাইনুল আহসান নোবেলের মুঠোফোনে কল করা হলেও সাড়া না পাওয়ায় আইনি নোটিশের বিষয়ে তাঁর বক্তব্য পাওয়া যায়নি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত