ছাত্রদল জীবনবাজি রেখে গণতন্ত্র ফিরিয়ে আনবে: মঈন খান

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৮ মার্চ ২০২৪, ২০:৪১ |  আপডেট  : ৩ মে ২০২৪, ১৯:২৬

ছাত্রদলের নতুন কমিটি জীবনবাজি রেখে দেশের মানুষের ভোটাধিকার ও গণতন্ত্র ফিরিয়ে আনবে প্রত্যাশা করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান বলেছেন, বাংলাদেশ মহান যে আদর্শ নিয়ে সৃষ্টি হয়েছিল, সে বাংলাদেশে আজ গণতন্ত্র মৃত। মৃত গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে।সেজন্য রাজপথে নেমেছি, আমরা রাজপথে থাকবো।

শুক্রবার (৮ মার্চ) দুপুরে ছাত্রদলের নবনির্বাচিত কমিটির নেতাদের নিয়ে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

নারী দিবসের কথা তুলে ধরে মঈন খান বলেন, আজ নারী সমাজ বঞ্চিত। আমাদের দেশের নারীরা গার্মেন্টস শিল্পে মাথার ঘাম পায়ে ফেলে কাজ করে বিশ্বে পোশাক রপ্তানিতে দ্বিতীয় স্থানে নিয়ে গেছে। পোশাক শিল্পের আয় দিয়ে সরকার যে তথাকথিত উন্নয়নের বড়াই করে। অথচ আজ আমাদের দেশের নারী সমাজ বঞ্চিত।

সরকার মেগা উন্নয়নের নামে মেগা দুর্নীতি, তার ফলশ্রুতিতে দেখতে পারছেন, দেশের অর্থনীতি ধ্বংসের পর্যায়ে পৌঁছেছে বলেও মন্তব্য করেন বিএনপির এ শীর্ষ নেতা। ছাত্রদলের নতুন কমিটি মানবাধিকার, নারী অধিকার, শিশু অধিকার এবং তাদের সম অর্থনীতির অধিকার নিশ্চিত করবে বলে প্রত্যাশা করেন ড মঈন খান।

তিনি অভিযোগ করে বলেন, এ সরকার বিএনপিকে ভয় পায়, বিএনপির চেয়ারপারসন ও ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে ভয় পায়। দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে শুধু গৃহবন্দি করে রাখেনি সরকার, সে সঙ্গে আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশে ফিরে আসতে বিভিন্ন মিথ্যা মামলা দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে।

ক্ষমতাসীনরা নিজেদের আর্শিবাদপুষ্ঠ ২২০ পরিবার সৃষ্টি করে বিদেশে অর্থ পাচার করছে বলে অভিযোগ করে মঈন খান বলেন, এই সরকার উন্নয়নের নামে আজকে … পাকিস্তানে যেমন ২২টি পরিবার সৃষ্ট হয়েছিল আজকে আওয়ামী লীগ সরকার বাংলাদেশে একটি অলিগার্কির মাধ্যমে তাদের আর্শিবাদপুষ্ঠ ২২০ পরিবার তৈরি করে এদেশের সমস্ত সম্পদ কুক্ষিগত করে নিয়েছে এবং সেই লক্ষ-কোটি টাকা বিদেশে পাচার করে দিয়েছে। উন্নয়নের নামে, মেগা উন্নয়নের নামে তারা করছে মেগা দুর্নীতি। কাজেই তার ফলশ্রুতিতে দেখেছেন দেশের অর্থনীতি ধবংসের পথে। এদেশে জিনিসপত্রের দাম আকাশচুম্বি। সামনে রমজান। আপনারা মজার কথা শুনেছেন সেই রমজান মানুষ কিভাবে পালন করবে তার প্রেসক্রিপশন সরকার দিয়েছে আমি সেটা উচ্চারণ করতে চাই ওইরকম লজ্জাজনক কথা।

বিশ্ব নারী দিবসে পোষাকখাতের নারী শ্রমিকদের অবস্থা তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশের শ্রমিক সমাজ বিশেষ করে আজকে বিশ্ব নারী দিবসে যদি উল্লেখ করতে হয় বাংলাদেশের নারী শ্রমিকেরা মাথার ঘাম পায়ে ফেলে তারা পোষাক শিল্পকে বিশ্বের সর্বোচ্চ জায়গায় নিয়ে গিয়েছে। আজকে সারা বিশ্বে বাংলাদেশ পোষাক রফতানিতে দ্বিতীয় স্থান অধিকার করেছে। অথচ দুঃখের সঙ্গে বলতে হয়, আজকে সেই লক্ষ লক্ষ নারী শ্রমিকরা যাদের অবদানের কারণে বাংলাদেশের এই সরকার বৈদেশিক মুদ্রা তথা উন্নয়নের বড়াই করে থাকে আজকে সেই নারী সমাজ বঞ্চিত আজকে বিশ্ব নারী দিবসে বিএনপি সেই কথা নতুন করে উচ্চারণ করছে।

সকাল সাড়ে ১০টায় জাতীয়তাবাদী ছাত্রদলের নবগঠিত কমিটির সভাপতি রাকিবুল ইসলাম রাকিব ও সাধারণ সম্পাদক নাসির উদ্দিন নাসিরের নেতৃত্বে নেতা-কর্মীদের নিয়ে মঈন খান শেরে বাংলা নগরে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে পুস্পমাল্য অর্পণ করেন। পরে প্রয়াত নেতার আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাতও করা হয়।

এই সময় উপস্থিত ছিলেন ছাত্রদলের সাবেক নেতাদের মধ্যে আসাদুজ্জামান রিপন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, নাজিম উদ্দিন আলম, মোনায়েম মুন্না, কাজী রওনকুল ইসলাম শ্রাবণ প্রমুখ।

শ্রদ্ধা নিবেদনের পর মঈন খান সাংবাদিকদের বলেন, আজকে নতুন করে আমরা ছাত্রদলের নেতৃত্ব ঠিক করেছি। যে ছাত্রদল অতীতে রক্ত দিয়ে এদেশকে গড়ে তুলেছিল। আজকে আমি এই প্রত্যাশা ব্যক্ত করছি ছাত্রদলের অনেকে তারা জীবন বাজি রেখে বাংলাদেশের গণতন্ত্র, ভোটের অধিকার, মানবাধিকার, নারী অধিকার, শিশু অধিকার এবং জনগনের অর্থনৈতিক অধিকার নিশ্চিত করবে ইনশা আল্লাহ।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, একটা মিথ্যা বানোয়াট মামলায় সাজা দিয়ে বেগম খালেদা জিয়াকে বছরের পর বছর তারা কারাবন্দি করেছে। এই সরকার গণতন্ত্রকে ভয় পায়। যেহেতু বিএনপি গণতন্ত্রের কথা বলে সেজন্য তারা গণতন্ত্রকে ভয় পায়, বিএনপি চেয়ারপারসনকে ভয় পায়, বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ভয় পায় এবং সেজন্য বেগম খালেদা জিয়াকে শুধু কারারুদ্ধ করে রাখে নাই। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাহেবকে দেশে ফেরার পথে তারা মিথ্যা মামলা দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত