চীনের পক্ষ নিয়ে তাইওয়ানের সাথে মিত্রতার ইতি টানল নাউরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৪, ১৭:১৮ |  আপডেট  : ৩ মে ২০২৪, ১৪:০৩

তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশ নাউরু। আজ সোমবার নাউরু এই ঘোষণা দিয়ে বলেছে, তারা এখন চীনকে স্বীকৃতি দেবে।

নাউরু সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, তারা তাইওয়ানকে ‘একটি পৃথক দেশ’ হিসেবে আর স্বীকৃতি দেবে না; বরং তারা তাইওয়ানকে চীনের ভূখণ্ডের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে স্বীকৃতি দেবে।

স্বশাসিত ও গণতান্ত্রিক তাইওয়ানকে নিজস্ব এলাকা বলে দাবি করে চীন। প্রয়োজনে বলপ্রয়োগ করে একদিন তা নিজের দখলে নেওয়ার অঙ্গীকার করেছে বেইজিং। অন্যদিকে তাইওয়ান নিজেকে স্বাধীন-সার্বভৌম মনে করে।

নাউরু সরকার বলেছে, তারা অবিলম্বে তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করবে। তারা তাইওয়ানের সঙ্গে আর কোনো আনুষ্ঠানিক সম্পর্ক গড়বে না।

নাউরু এই অবস্থান বদলের পর তাইওয়ান পাল্টা পদক্ষেপর ঘোষণা দিয়েছে। তাইওয়ানের পক্ষ থেকে বলা হয়েছে, জাতীয় মর্যাদা রক্ষায় তারা নাউরুর সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ইতি টানছে।

নাউরুর সিদ্ধান্তকে বেইজিংয়ের স্বার্থের জন্য একটি বড় ঘটনা হিসেবে দেখা হচ্ছে।
বিশ্বের হাতে গোনা কয়েকটি দেশ কূটনৈতিক সম্পর্কের ভিত্তিতে তাইওয়ানকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়ে আসছে। এই তালিকা থেকে নাউরু বেরিয়ে গেল।

নাউরু সরকারের বিবৃতিতে বলা হয়েছে, এই পরিবর্তন কোনোভাবেই অন্য দেশের সঙ্গে তাদের বিদ্যমান উষ্ণ সম্পর্ককে প্রভাবিত করার উদ্দেশ্যে নয়। নাউরু একটি সার্বভৌম ও স্বাধীন জাতি হিসেবে অবস্থান করছে। অন্যান্য দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চায় নাউরু।

তাইওয়ানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার বিষয়ে নাউরুর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে চীন। এ বিষয়ে নাউরুর ঘোষণার পরই এই প্রতিক্রিয়া জানায় বেইজিং।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, একটি সার্বভৌম-স্বাধীন দেশ হিসেবে নাউরু ঘোষণা করেছে যে তারা তাইওয়ানের সঙ্গে তথাকথিত কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে এবং তারা চীনের সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধার করতে ইচ্ছুক। নাউরু সরকারের এই সিদ্ধান্তের প্রশংসা করে চীন। এই সিদ্ধান্তকে স্বাগত জানায় বেইজিং।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত