চলে গেলেন এমপি উকিল আব্দুস সাত্তার

  ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫৫ |  আপডেট  : ১ মে ২০২৪, ১৬:২৭

সাবেক ভূমি প্রতিমন্ত্রী ও ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের পাঁচবারের সংসদ সদস্য উকিল আব্দুস সাত্তার ভূঞা আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। শনিবার (৩০ সেপ্টেম্বর) ভোররাত তিনটায় রাজধানীর এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বিষয়টি নিশ্চিত করেছেন আব্দুস সাত্তার ভূঞার একমাত্র ছেলে মাইনুল হাসান তুষার। তিনি বলেন, আমার বাবা কিডনিজনিত রোগে দীর্ঘদিন ধরে ভুগছিলেন। তার শারীরিক অবস্থা খারাপ হলে গত সপ্তাহে এভার কেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসা চলছিল। এরই মধ্যে শনিবার ভোররাত তিনটা দুই মিনিটে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শনিবার বেলা ১১টায় জাতীয় সংসদ ভবনে তার প্রথম নামাজে জানাজা হবে। পরে তার মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় নেওয়া হবে। জানাজা শেষে গ্রামের বাড়িতে তার বাবার কবরের পাশে তাকে দাফন করা হবে।

আব্দুল সাত্তার ভূঞা ১৯৩৯ সালের ১৬ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার অরুয়াইল ইউনিয়নের পরমানন্দপুর গ্রামের আব্দুল হামিদ ভূঞা ও রহিমা খাতুনের সংসারে জন্মগ্রহণ করেন। ব্রাহ্মণবাড়িয়া আদালতে ওকালতি পেশায় নিয়োজিত ছিলেন তিনি। দীর্ঘদিন তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির সভাপতি পদে ছিলেন।

উকিল আব্দুস সাত্তার ভূঞা ১৯৭৯ সালে তৎকালীন কুমিল্লা-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তিতে ১৯৯১ ও ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ও জুনের নির্বাচনে বিএনপির মনোনয়ন নিয়ে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালের নির্বাচনে তৎকালীন চার দলীয় জোট সরকার থেকে টেকনোক্র্যাট মন্ত্রী হিসেবে আবদুস সাত্তার আইন, মৎস্য ও ভূমি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেন। তবে ২০০৮ সালের নির্বাচনের পরে রাজনৈতিক কার্যক্রম থেকে তিনি নিষ্ক্রিয় ছিলেন। ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি আবারও ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপির মনোনীত সংসদ সদস্য হিসেবে জয়লাভ করেন। ২০২৩ সালের ২ জানুয়ারি তাকে বিএনপি থেকে বহিষ্কার করা হয়। পরে উপনির্বাচন অনুষ্ঠিত হতে তিনি স্বতন্ত্র প্রার্থী হয়ে জয়লাভ করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত