চলমান ন্যাটো সম্পর্কে জানা অজানা কিছু তথ্য

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১ জুলাই ২০২৩, ১৬:৪০ |  আপডেট  : ২ মে ২০২৪, ১৯:২২

উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট বা ন্যাটো (North Atlantic Treaty Organisation) ১৯৪৯ সালের ৪ এপ্রিল প্রতিষ্ঠিত একটি সামরিক সহযোগিতার জোট। ন্যাটো জোটভুক্ত দেশগুলোর পারস্পরিক সামরিক সহযোগিতা প্রদানে অঙ্গীকারবদ্ধ।

আটলান্টিক মহাসাগরের দুই পাড়ে অবস্থিত উত্তর আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা এবং ইউরোপের অধিকাংশ দেশ এই জোটের সদস্য। এছাড়া তুরস্কও এই জোটের সদস্য। প্রতিষ্ঠাকালীন সদস্য ১২টি। ন্যাটোর বর্তমান সদর দপ্তর যদিও বেলজিয়ামের ব্রাসেলসে, পূর্বে এর সদর দপ্তর ছিলো ফ্রান্সের প্যারিসে। এই সামরিক জোটের এস্যোসিয়েট সদস্য দেশ রাশিয়া সদস্য নয়। সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে তুরস্ক ও আলবেনিয়াই কেবল মুসলিম দেশ। জেসন স্টলবারবার্গ বর্তমানে ন্যাটো মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। 

ন্যাটো একটি সম্মিলিত প্রতিরক্ষা গোষ্ঠী। এর সদর দপ্তর বেলজিয়ামের ব্রাসেলসে অবস্থিত। ন্যাটোর বর্তমান সদস্য-দেশের সংখ্যা ৩১। এদের মধ্যে ২৯ টি দেশ ইউরোপের, আর বাকি ২ টি দেশ উত্তর আমেরিকার৷ ২০০৯ সালের ১ এপ্রিল আলবেনিয়া এবং ক্রোয়েশিয়া ন্যাটোতে যোগ দেয়। উত্তর মেসিডোনিয়া ২৭ মার্চ ২০২০ তারিখে যোগ দেয়। সর্বশেষ ফিনল্যান্ড ৪ এপ্রিল ২০২৩ তারিখে ন্যাটোতে যোগ দেয়। ন্যাটোর সম্মিলিত সামরিক বাহিনীর খরচ পৃথিবীর সকল দেশের সামরিক খরচের প্রায় ৭০ ভাগ।

আসলে ন্যাটো একটি যৌথ নিরাপত্তা ব্যবস্থা যার মাধ্যমে এর স্বাধীন সদস্য রাষ্ট্রগুলো কোনো বহিরাগত পক্ষের আক্রমণের জবাবে পারস্পরিক প্রতিরক্ষার জন্য সর্বসম্মত সিদ্ধান্ত নেয়। ন্যাটো প্রতিষ্ঠিত হয়েছিল স্নায়ুযুদ্ধের সময় সোভিয়েত ইউনিয়নের হুমকির জবাব দেয়ার জন্য। সোভিয়েত ইউনিয়নের বিলুপ্তি হওয়ার পরও এই জোটটি এখনো টিকে আছে। বর্তমানে এই জোট বলকান, মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশিয়া এবং আফ্রিকাতে সামরিক অভিযানে জড়িত রয়েছে। এই সংগঠনের মূলমন্ত্র হল  "A mind unfettered in deliberation"

ন্যাটোর সদস্য দেশ ৩১ টি — আলবেনিয়া, বেলজিয়াম, বুলগেরিয়া, কানাডা, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্তোনিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইতালি, লাটভিয়া, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মন্টিনেগ্রো, নেদারল্যান্ডস, উত্তর মেসিডোনিয়া, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, তুরস্ক, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

২০২৩ সালের ৪ এপ্রিল নর্ডিক দেশ ফিনল্যান্ড ৩১ তম সদস্যপদ ন্যাটোতে লাভ করে। ফিনিশ পররাষ্ট্রমন্ত্রী পেকা হাভিস্তো ন্যাটোর সদরদপ্তরে মার্কিন সেক্রেটারি অভ স্টেট অ্যান্টনি ব্লিংকেনকে একটি আনুষ্ঠানিক ঘোষণাপত্র হস্তান্তরের মাধ্যমে ন্যাটোর সদস্যপদপ্রাপ্তি সম্পন্ন করেন।

এই বছর লিথুয়ানিয়ায় ন্যাটোর সম্মেলন শুরু হয়েছে। পশ্চিমা বিশ্ব নেতারা উপস্থিত হয়েছেন। বাল্টিক সাগরের পাশে অবস্থিত ছোট্ট এই সাবেক সোভিয়েত দেশের রাজধানী ভিলনিয়াসে আগামী দুদিন সামরিক জোট ন্যাটোর বৈঠক চলবে। যত দ্রুত সম্ভব ইউক্রেনকে এই জোটের সদস্য করা বা না করার বিষয়টিই এবারের বৈঠকের মুখ্য বিষয়।

স্নায়ুযুদ্ধের সময় ন্যাটো কর্তৃক কোন সামরিক অভিযান পরিচালিত হয়নি। স্নায়ুযুদ্ধের সমাপ্তির পর, প্রথম অপারেশন, ১৯৯০ সালে অ্যাঙ্কর গার্ড এবং ১৯৯১ সালে এস গার্ড , কুয়েতে ইরাকি আক্রমণের দ্বারা প্ররোচিত হয়েছিল। দক্ষিণ-পূর্ব তুরস্কের কভারেজ প্রদানের জন্য এয়ারবর্ন প্রারম্ভিক সতর্কীকরণ বিমান পাঠানো হয়েছিল, এবং পরে একটি দ্রুত-প্রতিক্রিয়া বাহিনী ওই এলাকায় মোতায়েন করা হয়েছিল। 

বসনিয়ান যুদ্ধ শুরু হয় ১৯৯২ সালে, যুগোস্লাভিয়া ভেঙে যাওয়ার ফলে। অবনতিশীল পরিস্থিতি ৯ অক্টোবর ১৯৯২ তারিখে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজোলিউশন ৮১৬ এর দিকে পরিচালিত করে, মধ্য বসনিয়া ও হার্জেগোভিনার উপর একটি নো-ফ্লাই জোন নির্দেশ করে, যা ন্যাটো ১২ এপ্রিল ১৯৯৩ তারিখে অপারেশন ডিনি ফ্লাইটের মাধ্যমে কার্যকর করা শুরু করে। জুন ১৯৯৩ থেকে অক্টোবর ১৯৯৬ পর্যন্ত, অপারেশন শার্প গার্ড যুগোস্লাভিয়ার ফেডারেল প্রজাতন্ত্রের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞার সামুদ্রিক প্রয়োগ যোগ করে। ২৮ ফেব্রুয়ারি ১৯৯৪-এ, ন্যাটো নো-ফ্লাই জোন লঙ্ঘন করে চারটি বসনিয়ান সার্ব বিমানকে গুলি করে ভূপাতিত করে প্রথম যুদ্ধকালীন পদক্ষেপ নেয়।

১৯৯৫ সালের আগস্টে, স্রেব্রেনিকা গণহত্যার পরে, দুই সপ্তাহের ন্যাটো বোমা হামলা, অপারেশন ডিলিবারেট ফোর্স, রিপাবলিকা শ্রপস্কা সেনাবাহিনীর বিরুদ্ধে শুরু হয়েছিল। ন্যাটোর আরও বিমান হামলা যুগোস্লাভ যুদ্ধের সমাপ্তি ঘটাতে সাহায্য করেছিল, যার ফলস্বরূপ ১৯৯৫ সালের নভেম্বরে ডেটন চুক্তি হয়েছিল। এই চুক্তির অংশ হিসাবে, ন্যাটো একটি জাতিসংঘ-নির্দেশিত শান্তিরক্ষা বাহিনী মোতায়েন করেছে, অপারেশন জয়েন্ট এন্ডেভারের অধীনে, যার নাম IFOR । প্রায় ৬০,০০০ ন্যাটো সৈন্য এই শান্তিরক্ষা মিশনে নন-ন্যাটো দেশগুলির বাহিনীর সাথে যোগ দিয়েছিল। এটি ছোট এসএফআর -এ রূপান্তরিত হয়, যা প্রাথমিকভাবে ৩২,০০০ সৈন্য নিয়ে শুরু হয়েছিল এবং ডিসেম্বর ১৯৯৬ থেকে ডিসেম্বর ২০০৪ পর্যন্ত চলেছিল, যখন অপারেশনগুলি তখন ইউরোপীয় ইউনিয়ন ফোর্স আলথিয়ার কাছে পাঠানো হয়েছিল। তার সদস্য দেশগুলোর নেতৃত্বে, ন্যাটো এই অপারেশনগুলির জন্য একটি পরিষেবা পদক, ন্যাটো পদক প্রদান করতে শুরু করে। 

কসোভো
কসোভোতে KLA বিচ্ছিন্নতাবাদী এবং আলবেনিয়ান বেসামরিকদের উপর এর সার্বিয়ান নেতৃত্বাধীন ক্র্যাকডাউন বন্ধ করার প্রয়াসে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ২৩ সেপ্টেম্বর ১৯৯৮ সালে যুদ্ধবিরতির দাবিতে প্রস্তাব ১১৯৯ পাস করে। ২৩ মার্চ ১৯৯৯ সালে মার্কিন বিশেষ দূত রিচার্ড হলব্রুকের অধীনে আলোচনা ভেঙ্গে যায় এবং তিনি বিষয়টি ন্যাটোর কাছে হস্তান্তর করেন, যা ২৪ মার্চ ১৯৯৯-এ ৭৮ দিনের বোমা হামলার অভিযান শুরু করে। তখনকার যুগোস্লাভিয়ার ফেডারেল রিপাবলিকের সামরিক সক্ষমতাকে লক্ষ্য করে অপারেশন অ্যালাইড ফোর্স। সঙ্কটের সময়, ন্যাটো তার একটি আন্তর্জাতিক প্রতিক্রিয়া বাহিনী, ACE মোবাইল ফোর্স (ল্যান্ড), আলবেনিয়ায় আলবেনিয়া ফোর্স (AFOR) হিসাবে কসোভো থেকে শরণার্থীদের মানবিক সহায়তা প্রদানের জন্য মোতায়েন করেছিল।

আফগানিস্তান
মার্কিন যুক্তরাষ্ট্রে ১১ সেপ্টেম্বরের হামলার কারণে ন্যাটো সংগঠনের ইতিহাসে প্রথমবারের মতো ন্যাটো সনদের ৫ অনুচ্ছেদ আহ্বান করেছিল। অনুচ্ছেদে বলা হয়েছে যে কোনো সদস্যের ওপর আক্রমণ সবার ওপর আক্রমণ বলে বিবেচিত হবে। ৪ অক্টোবর ২০০১-এ আমন্ত্রণ নিশ্চিত করা হয়েছিল যখন ন্যাটো নির্ধারণ করেছিল যে আক্রমণগুলি উত্তর আটলান্টিক চুক্তির শর্তাবলীর অধীনে প্রকৃতপক্ষে যোগ্য ছিল। হামলার প্রতিক্রিয়ায় ন্যাটো কর্তৃক গৃহীত আটটি সরকারী পদক্ষেপের মধ্যে রয়েছে অপারেশন ঈগল অ্যাসিস্ট এবং অপারেশন অ্যাক্টিভ এন্ডেভার, ভূমধ্যসাগরে একটি নৌ অভিযান যা সন্ত্রাসবাদীদের গতিবিধি বা গণবিধ্বংসী অস্ত্র প্রতিরোধ করার জন্য ডিজাইন করা হয়েছে।, এবং সাধারণভাবে শিপিংয়ের নিরাপত্তা বাড়ানোর জন্য, যা ৪ অক্টোবর ২০০১ এ শুরু হয়েছিল। 

ইরাক
আগস্ট ২০০৪ সালে, ইরাক যুদ্ধের সময়, ন্যাটো প্রশিক্ষণ মিশন গঠন করে - ইরাক, মার্কিন নেতৃত্বাধীন MNF-I এর সাথে একত্রে ইরাকি নিরাপত্তা বাহিনীকে সহায়তা করার জন্য একটি প্রশিক্ষণ মিশন। ন্যাটো ট্রেনিং মিশন-ইরাক (NTM-I) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজোলিউশন ১৫৪৬ এর বিধানের অধীনে ইরাকি অন্তর্বর্তী সরকারের অনুরোধে প্রতিষ্ঠিত হয়েছিল। NTM-I-এর লক্ষ্য ছিল ইরাকি নিরাপত্তা বাহিনী প্রশিক্ষণ কাঠামো এবং প্রতিষ্ঠানের উন্নয়নে সহায়তা করা যাতে ইরাক একটি কার্যকর এবং টেকসই সক্ষমতা তৈরি করতে পারে যা জাতির চাহিদা পূরণ করে। NTM-I একটি যুদ্ধ মিশন ছিল না কিন্তু উত্তর আটলান্টিক কাউন্সিলের রাজনৈতিক নিয়ন্ত্রণের অধীনে একটি স্বতন্ত্র মিশন। এর কর্মক্ষম জোর ছিল প্রশিক্ষণ এবং পরামর্শদানের উপর। মিশনের কার্যক্রমগুলি ইরাকি কর্তৃপক্ষ এবং মার্কিন নেতৃত্বাধীন ডেপুটি কমান্ডিং জেনারেল অ্যাডভাইজিং অ্যান্ড ট্রেনিং-এর সাথে সমন্বিত ছিল, যিনি এনটিএম-আই-এর কমান্ডার হিসাবে দ্বৈত-হ্যাটেড ছিলেন। মিশনটি আনুষ্ঠানিকভাবে ১৭ ডিসেম্বর ২০১১ তারিখে সমাপ্ত হয়। 

ইরাক যুদ্ধের শুরুতে ২০০৩ সালে তুরস্ক প্রথম আর্টিকেল ৪ সভা আহ্বান করেছিল। ২০১২ সালে সিরিয়ার গৃহযুদ্ধের সময়, একটি নিরস্ত্র তুর্কি এফ-৪ অনুসন্ধানী জেট ভূপাতিত করার পরে, এবং সিরিয়া থেকে তুরস্কে একটি মর্টার ছোড়ার পরে, এবং আবার ২০১৫ সালে ইসলামিক স্টেটের হুমকির পরে তুরস্ক এই নিবন্ধটি ব্যবহার করেছিল। ইরাক এবং লেভান্ট এর আঞ্চলিক অখণ্ডতা।

লিবিয়া
লিবিয়ার গৃহযুদ্ধের সময়, বিক্ষোভকারী এবং কর্নেল মুয়াম্মার গাদ্দাফির অধীনস্ত লিবিয়ান সরকারের মধ্যে সহিংসতা বৃদ্ধি পায় ফলে পরিস্তিতি ১৭ মার্চ ২০১১ তারিখে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজোলিউশন ১৯৭৩-এর দিকে পরিচালিত করে, যেটি যুদ্ধবিরতির আহ্বান জানায় এবং বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য সামরিক পদক্ষেপের অনুমোদন দেয়।

সিরিয়া
ধারা ৫-এর ব্যবহার করার হুমকি একাধিকবার দেওয়া হয়েছে এবং সিরিয়ার গৃহযুদ্ধ তুরস্কে ছড়িয়ে পড়ার কারণে সাতটি অফিসিয়াল আর্টিকেল ৪-এর মধ্যে চারটির পরামর্শ আহ্বান করা হয়েছে।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত