চলছে অমর একুশে গ্রন্থমেলার আয়োজন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৪, ১২:১৩ |  আপডেট  : ২৫ এপ্রিল ২০২৪, ১৫:২৮

দেখতে দেখতে ঘনিয়ে এলো ভাষার মাস ফেব্রুয়ারি। এই মাস বাঙালি জাতীয়তাবাদ উন্মেষের মাস, রক্তের বিনিময়ে মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা এনে দেওয়ার মাস। ৫২’র  সেই ভাষা শহীদদের স্মরণে প্রতি বছরের মতো এবারও ফেব্রুয়ারিতে আয়োজিত হবে অমর একুশে গ্রন্থমেলা। প্রতি বছরের মতো এবারও ১ ফেব্রুয়ারি থেকে বইমেলার আয়োজন করতে যাচ্ছে বাংলা একাডেমি। সে উপলক্ষে প্রস্তুতি শুরু হয়েছে এখনই। পুরোদমে চলছে স্টল ও প্যাভিলিয়ন নির্মাণের কাজ।

বুধবার (১৭ জানুয়ারি) বইমেলা প্রাঙ্গণ সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি চত্বর ঘুরে দেখা যায়, জোরেশোরে চলছে মেলার স্টল-প্যাভিলিয়ন নির্মাণের কাজ। মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের পূর্ব প্রান্তে কাজ করছিলেন কয়েকজন নির্মাণশ্রমিক। তাদের একজন আহাদ হোসেন বলেন, এক সপ্তাহ ধরে আমরা স্টল নির্মাণের কাজ করছি। কাজ অনেকটা গুছিয়ে গেছে। তবে শেষ হতে আরও ১০-১২ দিন লাগবে।

গতবারের মতো রমনা কালীমন্দিরের পাশে পড়েছে শিশু চত্বর। মেলার অন্যান্য স্টলের অবকাঠামো দাঁড়িয়ে গেলেও শিশু চত্বরের নির্মাণকাজ শুরু হয় বুধবার। সেখানে কাজ করছিলেন সাজিদ আহমদ। তিনি জানান, শিশু চত্বরে কাজ মাত্র শুরু হলো। আশা করি ১০-১২ দিনের মধ্যে শেষ হবে। ১ তারিখ থেকেই মেলা শুরু করা যাবে।

বাংলা একাডেমির আঙিনায় উদ্বোধনী প্যান্ডেলের নির্মাণ শেষ হলেও প্রায় অর্ধেক স্টলের কাঠামো এখনও দাঁড়ায়নি।

বইমেলা আয়োজক কমিটির সদস্য সচিব ডা. কে এম মুজাহিদুল ইসলাম জানান, বইমেলায় আগের তালিকাভুক্ত ৯৯১টি প্রকাশনা রয়েছে। এছাড়াও গত ২৮ ডিসেম্বরে আবেদনের বিজ্ঞপ্তির ভিত্তিতে নতুন আরও সাতাত্তরটি প্রতিষ্ঠান মেলায় স্টলের জন্য আবেদন করেছে। মেলার প্রায় ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে। মেলা যথাযথ সময়ে শুরু এবং উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য প্রধানমন্ত্রী সম্মতি প্রদান করেছেন।

প্রতি বছর বিভিন্ন ইভেন্ট ম্যানেজমেন্টের মাধ্যমে বইমেলার স্টল ও প্যাভিলিয়ন নির্মাণ করা হতো। তবে তাদের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ ও সমালোচনার কারণে এবার মেলার পুরো দায়িত্ব বাংলা একাডেমি নিজেই নিয়েছে। এছাড়াও আইন উপদেষ্টার পরামর্শের ভিত্তিতে নীতিমালা নতুন করে প্রণয়ন করা হয়েছে বলে বাংলা একাডেমি থেকে সংস্কৃতি মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে জানানো হয়।

সংস্কৃতি মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে জানানো হয়, নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা, আর্চওয়ে, বাংলা একাডেমির স্টল ও প্যাভিলিয়ন, তথ্যকেন্দ্র, মোড়ক উন্মোচন কেন্দ্র ও ‘লেখক বলছি’ মঞ্চের ইন্টেরিয়র কাজ সম্পন্ন করার জন্য টেন্ডার আহ্বান করা হয়। কিছু কিছু কাজ ইতোমধ্যে শুরু হয়েছে।

মেলা উপলক্ষে প্রকাশকদের মাঝে ডিজিটালাইজড পদ্ধতিতে স্টল বরাদ্দের লটারি আগামী ২৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ৩০ জানুয়ারি সকাল ১১টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে মেলার সার্বিক বিষয় নিয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

মেলার প্রস্তুতি নিয়ে জানতে চাইলে বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলার আয়োজক কমিটির সদস্য সচিব ডা. মুজাহিদুল ইসলাম জানান, মেলার কাজ প্রায় ৬০ শতাংশ সম্পন্ন হয়েছে। এবার মেলার স্টল নির্মাণসহ পুরো দায়িত্ব বাংলা একাডেমি নিয়েছে। মেলা সঠিক সময়েই শুরু হবে। মেলার উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন। মেলা যথাসময়েই শুরু হবে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত