গোপনীয় নয় ‘ইনকগনিটো’ মুড, ৫ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২৩, ১০:৩৫ |  আপডেট  : ২২ মে ২০২৪, ০৯:৫০

ফাইল ছবি

৫৪ হাজার ৭৮০ কোটি ৫০ লাখ টাকা জরিমানা গুণতে হচ্ছে গুগলকে। গুগল সার্চ ইঞ্জিনে ‘ইনকগনিটো’ মোডে ব্রাউজিং সংক্রান্ত এক মামলায় এ সমস্যার মধ্যে পড়েছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন সংস্থাটি।

ওই মামলার নিষ্পত্তি করতে আর্থিক ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে গুগল। যদিও গোটা বিষয়টি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। এখনও পর্যন্ত কোনও ক্ষতিপূরণ দেওয়া হয়নি। জানা যাচ্ছে, আগামী ২৪ ফেব্রুয়ারি আদালতের অনুমোদনক্রমে এই মামলার চূড়ান্ত নিষ্পত্তি হতে পারে।

২০০০ সাল থেকে এই মামলা চলছিল। মামলাকারীর অভিযোগ ছিল, ইনকগনিটো মোডের মাধ্যমে ব্রাউজিং করার সময় ব্যবহারকারীদের মধ্যে একটি ভ্রান্ত ধারণা তৈরি হয়েছিল যে তারা কী সার্চ করছেন, তা গোপন থাকছে।

কিন্তু গুগলের অভ্যন্তরীণ ইমেল তুলে ধরে মামলাকারীর বক্তব্য ছিল, এই ধারণা একেবারেই ঠিক নয়। ইনকগনিটো মোডে সার্চ করা তথ্যের উপর নজর রাখছে গুগল। কোনো ওয়েবসাইটের কীরকম ট্র্যাফিক তা পরিমাপ করতে এবং বিজ্ঞাপন বিক্রি করতে ওই তথ্যের উপর নজর রাখছে সংস্থা, অভিযোগ ছিল তেমনই।

মামলাকারীর অভিযোগ ছিল, এর ফলে লাখ লাখ ব্যবহারকারীর ক্ষতি হয়েছে এবং প্রত্যেকের জন্য অন্তত পাঁচ হাজার ডলার করে ক্ষতিপূরণ দাবি করা হয়েছিল। সংবাদসংস্থা এএফপির থেকে গুগল ও তার আইনজীবীদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও, তারা কোনও প্রতিক্রিয়া পায়নি এই বিষয়ে। ক্যালিফোর্নিয়া আদালতে দায়ের করা ওই মামলায় অভিযোগ করা হয়েছিল গুগল ‘ইচ্ছাকৃতভাবে’ ব্যবহারকারীদের ভুল বুঝিয়ে তাদের গোপনীয়তা লঙ্ঘন করছে।

 

সা/ই
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত