গাজায় সংঘাতের মধ্যেই ইসরায়েলে নির্বাচনের দাবি বিরোধী নেতার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২৩, ১৪:১৩ |  আপডেট  : ২১ মে ২০২৪, ০২:৪০

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় চলমান হামলার মধ্যেই ইসরায়েলে নতুন নির্বাচনের আহ্বান জানিয়েছেন বিরোধীদলীয় নেতা ইয়ার লাপিদ। এমনকি বেঞ্জামিন নেতানিয়াহু প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্বপালন চালিয়ে যেতে পারেন না বলেও মন্তব্য করেছেন তিনি।

রোববার (১৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় চলমান সংঘাতের মধ্যেই রোববার ইসরায়েলে নতুন নির্বাচনের দাবি জানিয়েছেন বিরোধী নেতা ইয়ার লাপিদ। ইয়েদিওথ আহরোনোথ পত্রিকাকে তিনি বলেছেন, ‘(বেঞ্জামিন) নেতানিয়াহু প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব চালিয়ে যেতে পারবেন না। যুদ্ধের সময়ও নির্বাচন হতে পারে।’

ফিলিস্তিনের অবরুদ্ধ এই ভূখণ্ডে হামলার সময় ইসরায়েলের কোনও বিরোধী নেতার নতুন নির্বাচন আয়োজনের আহ্বান জানানোর ঘটনা এটিই প্রথম। গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার দায় স্বীকার করতে ব্যর্থতার জন্য নেতানিয়াহু ক্রমবর্ধমান সমালোচনার মুখে পড়েছেন এবং এর মধ্যেই নির্বাচনের এই আহ্বান সামনে এলো।

ইসরায়েলি দৈনিক মারিভের জন্য লাজার রিসার্চ ইনস্টিটিউটের পরিচালিত একটি সাম্প্রতিক জনমত জরিপে দেখা গেছে, সরকার পরিচালনার জন্য নেতানিয়াহুকে সঠিক ব্যক্তি বলে বিশ্বাস করেন মাত্র ২৭ শতাংশ ইসরায়েলি।

সমীক্ষায় দেখা গেছে, ৪৯ শতাংশ ইসরায়েলি বিশ্বাস করেন- দেশের সরকার পরিচালনার জন্য সেরা ব্যক্তিত্ব হচ্ছেন ন্যাশনাল ইউনিটি পার্টির নেতা বেনি গ্যান্টজ। অনেক ইসরায়েলি আশা করেন, হামাসের হামলার যুদ্ধোত্তর তদন্ত নেতানিয়াহুর রাজনৈতিক ক্যারিয়ারের সমাপ্তি ঘটাবে।

নেতানিয়াহু ২০২২ সালের শেষের দিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। অবশ্য লাপিদের এই বিবৃতির বিষয়ে নেতানিয়াহুর কাছ থেকে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর থেকে টানা প্রায় আড়াই মাস ধরে গাজায় আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল।

ইসরায়েলি এই আগ্রাসনের নিহত হয়েছেন প্রায় ১৯ হাজার ফিলিস্তিনি। নিহত এসব ফিলিস্তিনিদের ৭০ শতাংশই নারী ও শিশু।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত